অর্ধশতাব্দী স্নান না করে থাকা সেই ইরানি নাগরিক মারা গেছেন

 


ODD বাংলা ডেস্ক: গণমাধ্যমে 'বিশ্বের সবচেয়ে অপরিচ্ছন্ন মানুষ' হিসেবে প্রচার পাওয়া ইরানি নাগরিক আমু হাজি মারা গেছেন। কয়েক মাস যাবত অসুস্থ থাকার পর রোববার তিনি মারা যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯৪ বছর। ইরানি সংবাদ সংস্থা আইআরএনএ'র বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।  


প্রায় অর্ধশতাব্দীরও বেশি সময় ধরে আমু হাজি সাবান-জলের সংস্পর্শে যেতে অস্বীকৃতি জানিয়ে এসেছেন এই ভেবে যে স্নান করলে তিনি অসুস্থ হয়ে যাবেন। ইরানের ফারস প্রদেশের বাসিন্দা আমুকে তার গ্রামের লোকেরা বারবার স্নান করানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছে।


তবে স্থানীয় গণমাধ্যম বলছে, কয়েক মাস আগে লোকজনের চাপে পড়ে আমু হাজি স্নান করতে রাজি হন। ইরানের আইআরএনএ সংবাদ সংস্থা অনুযায়ী, এর কিছুদিন পরেই তিনি অসুস্থ হয়ে যান এবং রোববার তার মৃত্যু ঘটে।


এর আগে ২০১৪ সালে তেহরান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে আমু হাজি জানিয়েছিলেন, তিনি দেজগাহ গ্রামে তার প্রতিবেশীদের বানিয়ে দেওয়া একটি ইটের তৈরি খুপরি ঘরে থাকেন এবং তার প্রিয় খাবার হলো সজারু! 


সেসময় তিনি আরও জানিয়েছিলেন, ছোটবেলা থেকেই তার এই অস্বাভাবিক পছন্দগুলোর কারণে মানসিক বিপর্যয় ঘটেছিল। 


বছরের পর বছর ধরে স্নান না করে থাকার ফলে তার চামড়ায় ঝুল-কালি ও পুঁজে ভরে গিয়েছিল। অন্যদিকে, তার খাদ্যবস্তু ছিল পচা মাংস এবং তেলের বোতল থেকে অপরিষ্কার জল পান করতেন তিনি। এছাড়াও, তিনি ধূমপান করতে পছন্দ করতেন। একবারে তাকে একটির বেশি সিগারেট খেতে দেখা গেছে এবং তার ধূমপানের একটি মুহূর্ত ক্যামেরাবন্দীও করা হয়েছে।


আমু হাজির ছিল না কোনো স্বজন বা পরিবার। তাকে স্নান করানোর চেষ্টা করলে বা বিশুদ্ধ জল পান করতে দিলে তিনি মন খারাপ করতেন বলে জানায় সংবাদ সংস্থাটি।


তবে সবচেয়ে দীর্ঘ দিন স্নান না করে থাকার যে রেকর্ড তিনি গড়েছিলেন তা নিয়েও সামান্য বিতর্ক রয়েছে। ২০০৯ সালের দিকে একজন ভারতীয় ব্যক্তির কথা জানা যায়, যিনি ঐ সময়েই ৩৫ বছর ধরে বিনা স্নানে ছিলেন! তবে এরপরে ঐ ব্যক্তি সম্পর্কে স্পষ্ট আর কোনো তথ্য পাওয়া যায়নি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.