শতবর্ষে পা রেখেও প্রতিদিন রোগী দেখে চলেছেন বিশ্বের প্রবীণতম চিকিৎসক!

 


ODD বাংলা ডেস্ক: ১০০ বছর বয়সে পা রেখেও প্রতিদিন নিয়ম করে রোগী দেখে চলেছেন যুক্তরাষ্ট্রের ওহায়োর বর্ষীয়ান চিকিৎসক ডা. হাওয়ার্ড টাকার! ২০২১ সালে যখন টাকারের বয়স ৯৮ বছর ২৩১ দিন, তখনই গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষ তাকে বিশ্বের প্রবীণতম প্র‍্যাকটিসিং চিকিৎসক হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু এবছর বয়সের সেঞ্চুরি হাঁকিয়েও অবসরের নামটি করছেন না ডা. টাকার!


পাঠক আরও জেনে অবাক হবেন যে, ডা. হাওয়ার্ড টাকারের স্ত্রী সু- এর বয়স ৮৯ বছর এবং তিনিও এখনো একজন প্র‍্যাকটিসিং মনোঃসমীক্ষক! ডা. টাকার জানান, চলতি বছরের জুলাইয়ে ১০০তম জন্মদিন পালন করার পরপরই তিনি কোভিড আক্রান্ত হন। কিন্তু তা সত্ত্বেও, ঘরে বসে জুম মিটিং এর মাধ্যমে রোগীদের পরামর্শ দিয়েছেন তিনি।


গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষকে ডা. টাকার বলেন, "গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এর কাছ থেকে পাওয়া এ স্বীকৃতিকে আমি খুবই সম্মানজনক একটি স্বীকৃতি হিসেবে গ্রহণ করছি এবং এটি আমার দীর্ঘ, শান্তিময় ও সুখী জীবনের আরও একটি অর্জন হয়ে থাকবে।"


তিনি আরও যোগ করেন, আমি ১৯৪৭ সাল থেকে যে রুটিনমতো রোগী দেখা শুরু করেছি, আজও সেই একই নিয়মে চলছি। প্রতিদিনই আমি আমার সহকর্মীদের কাছ থেকে নতুন নতুন জিনিস শিখছি, এমনকি আমার রোগীদের কাছ থেকেও অনেককিছু শিখতে পারছি।"



বিশ্বের অন্যতম প্রবীণ ব্যক্তি হিসেবে তালিকাভুক্ত একজন নাপিতের মৃত্যুর খবর সংবাদপত্রে দেখার পর ডা. টাকার 'বিশ্বের সবচেয়ে প্রবীণ প্র‍্যাকটিসিং চিকিৎসক' দরখাস্ত জমা জমা দেন, কারণ মৃত ওই ব্যক্তিও ছিলেন তারই সমবয়সী। তবে ডা. টাকার জানতেন যে তিনি নিজেই নিজের রেকর্ড ভাঙতে পারবেন!  তিনি জানান, তার নাতি অস্টিন তাকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এর কাছে আনুষ্ঠানিকভাবে দরখাস্ত জমা দিতে সাহায্য করেছে। যখন তিনি আনুষ্ঠানিকভাবে রেকর্ড গড়ার স্বীকৃতি পেলেন, তখন সবচেয়ে খুশি হয়েছেন তার প্রিয়জনরা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.