ধনতেরসে দান করলে সারা বছর পাবেন লক্ষ্মীর আশীর্বাদ, কী দান করবেন জানুন



 ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মের অন্যতম বড় ও গুরুত্বপূর্ণ উৎসব ধনতেরস। দীপাবলীর এক দিন আগে ধনতেরস পালিত হয়। এ বছরে ২৩ অক্টোবর ধনতেরস। এই দিন থেকেই দীপাবলী উৎসবের সূচনা হয়। ধনতেরসের দিনে সোনা-রুপো, গাড়ি, ঘর, বাসন ইত্যাদি কেনা অত্যন্ত শুভ। মনে করা হয় ধনতেরসে সোনা কিনলে সারা বছর পরিবারে সুখ-সমৃদ্ধি বজায় থাকে। তবে শুধু কেনাকাটাই নয়, বরং ধনতেরসে দান দেওয়ার বিশেষ মাহাত্ম্য রয়েছে। ধনতেরসে কোন কোন জিনিস দান করা শুভ জেনে নেওয়া যাক।


​অন্ন


অন্ন দান  করলে ব্যক্তি শুভ ফল লাভ করে। হিন্দু ধর্মে এর বিশেষ মাহাত্ম্য রয়েছে। বিশেষ দিনে অন্ন দান করলে এর মাহাত্ম্য বহুগুণ বৃদ্ধি পায়। জ্যোতিষ অনুযায়ী ধনতেরসে অন্ন দান করলে বাড়ির অন্ন ভাণ্ডার কখনও খালি হয় না। এদিন কোনও দরিদ্র ব্যক্তিকে ভোজন করাতে পারেন। তাঁকে অবশ্যই পায়েস খাওয়াবেন। ভোজন করানোর পর তাঁদের দক্ষিণা দেওয়াও শুভ। অন্ন দান করলে লক্ষ্মী প্রসন্ন হন এবং পরিবারে সর্বদা নিজের আশীর্বাদ বর্ষণ করেন।


​লোহা


ধনতেরসে লোহার দানকেও  শুভ ফলদায়ী মনে করা হয়েছে। লোহার দান করলে জীবনে চলতে থাকা বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি আটকে থাকা কাজও পূর্ণ হতে শুরু করে। শাস্ত্র মতে লোহা দান করলে দুর্ভাগ্য দূর হয়। লক্ষ্মী প্রসন্ন হন। এ ছাড়াও লোহাকে শনির ধাতু মনে করা হয়। ধনতেরসে লোহা দান করলে শনির শুভ ফলাফল বৃদ্ধি করা যায়।


​ঝাঁটা


ধনতেরসে ঝাঁটা কেনা অত্যন্ত শুভ। তবে শুধু কেনাই নয়। বরং ঝাঁটা দান  করলেও শুভ ফল পাওয়া যায়। ধনতেরসের দিনে মন্দিরে বা কোনও দরিদ্রকে ঝাঁটা দান করলে জীবনে কখনও অর্থাভাব থাকে না। আপনার পরিচিত ঘনিষ্ঠ কোনও ব্যক্তি যদ বহুদিন ধরে অর্থ কষ্টে ভুগতে থাকেন, তা হলে ধনতেরসের দিনে ঝাঁটা কিনে দান করা উচিত। এর ফলে আপনার ও আপনার কাছের মানুষের প্রতি লক্ষ্মী প্রসন্ন হবেন। উল্লেখ্য, শুধু মাত্র আত্মীয়কেই ঝাঁটা দান করা উচিত। কারণ বহিরাগত কোনও ব্যক্তিকে ঝাঁটা দান করলে লোকসান হতে পারে।


​পোশাক


ধনতেসরে কাপড় দান  করাকেও শুভ মনে করা হয়। জ্যোতিষ অনুযায়ী কোনও দরিদ্র বা অসহায় ব্যক্তিকে পোশাক দান করলে ধন-ধান্যের অভাব হয় না। এই দানের ফলে ব্যক্তি ঋণের জাল থেকেও মুক্তি পায়। উল্লেখ্য লাল বা হলুদ রঙের পোশাক দান করা অত্যন্ত শুভ। এর ফলে বিশেষ পুণ্য লাভ করা যায়। ধনতেরসে পোশাক দান করলে লক্ষ্মী প্রসন্ন হন।


নারকেল


ধনতেরসের দিনে অসহায় ব্যক্তিকে নারকেল ও মিষ্টি দান  করতে ভুলবেন না। এমন করলে অর্থ ভাণ্ডার ভরে থাকবে এবং কখনও অর্থাভাব হবে না। নারকেল লক্ষ্মী অর্থাৎ শ্রী-র অত্যন্ত প্রিয়। এ কারণে নারকেলকে শ্রীফল বলা হয়ে থাকে। তাই ধনতেরসে নারকেল দান করা অত্যন্ত শুভ মনে করা হয়। আবার মিষ্টি খেয়ে যে কোনও শুভ কাজের সূচনা করা হয়। তাই মিষ্টি দান করা অত্যন্ত শুভ। এর ফলে জীবনে শুভ শক্তির সঞ্চার হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.