ভাইফোঁটায় বানিয়ে ফেলুন কেশর পেস্তা কুলফি, রইল সহজ এই রেসিপির হদিশ

 


ODD বাংলা ডেস্ক: এবছর ভাইফোঁটায় বানাতে পারেন কেশর পেস্তা কুলফি। বাড়িতেই বানানো সম্ভব এই সুস্বাদু পদ। আর এই পদ্ধতি অনুসরণ করে দ্রুত বানিয়ে ফেলুন কেশর পেস্তা কুলফি। রইল সহজ এই রেসিপির হদিশ।    


বাঙালির ১২ মাসে ১৩ পার্বন। সারা বছর ধরেই চলে উৎসব। এই সকল উৎসবের মধ্যে এক গুরুত্বপূর্ণ উৎসব হল দুর্গোৎসব। দেবীর দুর্গার আগমনের পর থেকে প্রায় এক মাস যাবত পালিত হয় একাধিক উৎসব। দুর্গোৎসবের পর চলতে থাকে একাধিক উৎসব। লক্ষ্মী পুজো, কালীপুজো আর তার পর ভাইফোঁটা। ভাই বোনের সম্পর্কের এক উৎসব হল ভাইফোঁটা। এই সময় ভাইয়ের মঙ্গলকামনায় তাঁর কপালে ফোঁটা দিয়ে থাকেন বোনেরা। এই দিন মিষ্টিমুখ করানোর রীতি পরিচিত। তবে, বর্তমানে মিষ্টির পাশাপাশি ঝাল খাবারও দেখা যায়। আবার অনেকে রাখেন ঠান্ডা। ভাইকে যদি মিষ্টির পাশাপাশি ঠান্ডা খাওয়াতে চান তাহলে বানিয়ে ফেলুন কুলকি। এবছর ভাইফোঁটায় বানাতে পারেন কেশর পেস্তা কুলফি। বাড়িতেই বানানো সম্ভব এই সুস্বাদু পদ। আর এই পদ্ধতি অনুসরণ করে দ্রুত বানিয়ে ফেলুন কেশর পেস্তা কুলফি। রইল সহজ এই রেসিপির হদিশ।    


উপকরণ- 

দুধ (১ লিটার), মিল্ক পাউডার (হাফ কাপ), কেশর (২ চিমটে), পেস্তা বাদাম (১৫টি), কর্নফ্লাওয়ার (২ চা চামচ), এলাচ গুঁড়ো (৪টে ছোট এলাচ গুঁড়ো), সুগার সিরাপ (৫ চা চামচ), কুলফি কন্টেনার (৬টি), গোলাপ সিরাপ (২ চা চামচ)


পদ্ধতি- 

প্রথমে মাঝারি আঁচে দুধ জাল দিন। এবার দুধের মধ্যে পেস্টা বাটা, মিল্ক পাউডার, কর্নফ্লাওয়ার, সুগার সিরাপ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ভালো করে নাড়ুন যাতে তা ধরে না যয়া। ঘন হতে শুরু করলে একে একে কেশর, পেস্তা কুচি, কাজুবাদাম কুচি দিয়ে নাড়তে থাকুন। ঘন হয়ে এলে তা নামিয়ে নিন। এবার ঠান্ডা হতে দিন। তারপর তা কুলফির কন্টেনারে ঢেলে দিন। ফ্রিজে ঢুকিয়ে দিন। অন্তত ৮ ঘন্টা জমতে দিন। তারপর বের করে তা কন্টেনার থেকে বের করে প্লেটে ঢালুন। ওপর থেকে সিরাপ ছড়িয়ে পরিবেশন করুন কেশর পেস্টা কুলফি।    


অনেকে কুলফি খেতে পছন্দ করেন। এই সময় কুলফিতে আনুন নতুন স্বাদ। বাইরে যেতে না পারলে বাড়িতেই বানিয়ে ফেলুন কুলফি। খুব সহজেই কেশর পেস্টা দিয়ে কুলফি তৈরি করা যায়। এবার কেশর পেস্টা কুলফি তৈরিতে মেনে চলুন এই রেসিপি। ভাইফোঁটায় ভাইকে খাওয়াতে পারেন এই পদ। তাই দেরি না করে ঝটপট কিনে ফেলুন কুলফি তৈরির কন্টেনার। বানিয়ে ফেলুন এই পদ।    

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.