ভালোবাসার পরিণতি কেমন বলে দেবে সম্পর্কের রসায়ন



 ODD বাংলা ডেস্ক: প্রেম-ভালোবাসা কখনোই পরিকল্পনা মতো হয় না। কারও কাছে ভালোবাসা মানে দক্ষিণের খোলা জানলা, আবার কারও কাছে উত্তরে বাতাস। 

মানিয়ে নেয়া এবং মেনে নেয়ার এই লম্বা পথ পেরিয়ে, কোনো সম্পর্কের ভীত কতটা মজবুত হবে, আজীবন এই অশান্তি ভোগ করার পরও কার ভালোবাসার পেয়ালা উপচে পড়বে, তা কিছুটা নির্ভর করে সম্পর্কের সমীকরণের উপর। আর অনেকটাই নির্ভর করে সম্পর্কের প্রতি আপনার দৃষ্টিভঙ্গি কেমন, তার উপর। কোন কোন বিষয় নির্ধারণ করবে সম্পর্কে থাকা দুইটি মানুষের গতিপথ চলুন সে সম্পর্কে জানা যাক- 


প্রশ্নের পাহাড়

দুইটি সম্পূর্ণ আলাদা মানুষ এক ছাদের তলায় থাকতে শুরু করলে নানা রকম সমস্যা হওয়া স্বাভাবিক। দুইজনের মনেই প্রশ্নের পাহাড়। প্রশ্ন করবেন কিন্তু সেই সময়ে একে অপরের প্রতি কতটা শ্রদ্ধাশীল থাকবেন, তা দেখলেই বোঝা যায় কোন সম্পর্কের সমীকরণ কেমন।


চাওয়া-পাওয়া

ভালোবাসার সম্পর্কে চাওয়া-পাওয়া থাকবেই। তবে আপনার সঙ্গী আপনার চাহিদা কতটা পূরণ করতে পারছেন, তার উপর ভালোবাসা নির্ভর করতে পারে না। পরিণত সম্পর্কে ভালোবেসে একে অপরের দায়িত্ব পালনই চাহিদার ঝুলি পূর্ণ করে দেয়।


সম্পর্কের ব্যক্তিগত পরিসর

ব্যক্তি বিশেষে ভালোবাসার সংজ্ঞা বদলে যায়। অনেকেই মনে করেন সম্পর্কে থাকা মানে কোনো ব্যক্তিগত জীবনে ইতি টেনে দেওয়া। তা যেমন সত্যি নয়, সম্পর্কে থেকে আত্মকেন্দ্রিক হওয়াও কাম্য নয়।


হাল ছেড়ে দেওয়ার মনোভাব

দুইজনের মধ্যে একটু ঝগড়া হল কিনা হলো, সম্পর্ক নিয়ে নেতিবাচক ভাবনা মনে ঘুরপাক খেতে শুরু করলে বুঝতে হবে মানসিক ভাবে আপনি এখনও অপরিণত।


নির্ভরশীলতা

সম্পর্ক হোক বা জীবনে, দুইটি মানুষ একে অপরের প্রতি নির্ভরশীল হবেন, এটাই স্বাভাবিক। কিন্তু ব্যক্তিগত জীবনে প্রতিটি কাজে আপনাকে যদি উল্টো দিকের মানুষটার উপর নির্ভর করতে হয়, তা হলে এই সম্পর্ক আপনার কাছে বোঝা হয়ে উঠবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.