বাংলাদেশি কুটি মিয়ার রেস্টুরেন্টের ওয়েটার ছিলেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী



 ODD বাংলা ডেস্ক: বাংলাদেশি কুটি মিয়ার রেস্টুরেন্টের ওয়েটার ছিলেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। অক্সফোর্ড ও স্ট্যানফোর্ডে শিক্ষার্থী থাকা অবস্থায় সাউদাম্পটে অবস্থিত সেই রেস্টুরেন্টে কাজ করতেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম ফার্স্টপোস্ট এর এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় এক গণমাধ্যমকে এ নিয়ে ঋষি সুনাক বলেছিলেন, এটি আমার জন্য আনন্দের কাজ ছিল না। সেসময় আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে।


জানা গেছে, বাংলাদেশি কুটি মিয়া ছিলেন সেই রেস্টুরেন্টের মালিক যেখানে সুনাক কাজ করতেন। তিনি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর থানার বাঘময়না গ্রামের আব্দুল বারির সন্তান। ওয়েটার থেকে তিনিও হয়েছেন রেস্টুরেন্টের মালিক। বর্তমানে এই রেস্টুরেন্টটি যুক্তরাজ্যে প্রসিদ্ধ।


ঋষি সুনাকের বিষয়ে কুটি মিয়া বলেন, গ্রাহকদের সঙ্গে কথা বলতে পছন্দ করতেন সুনাক। গ্রাহকদের বিল গণনার ক্ষেত্রে পারদর্শী ছিলেন তিনি।


উল্লেখ্য, গত সোমবার (২৪ অক্টোবর) যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। ৪২ ব্ছর বয়সী ঋষি সুনাক ব্রিটেনের সাবেক অর্থমন্ত্রী। মাত্র দুই মাসের কম সময়ের মধ্যে তিনি ব্রিটেনের তৃতীয় প্রধানমন্ত্রী হয়েছেন।


এই প্রথম কোনো অশ্বেতাঙ্গ এবং অভিবাসী পরিবারের সন্তান ব্রিটেনের প্রধান একটি রাজনৈতিক দলের নেতা এবং সেই সাথে প্রধানমন্ত্রী হলেন।


সোমবার ঋষি সুনাক বিনা প্রতিদ্বন্দ্বিতায় ব্রিটেনের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচিত হবার পর মঙ্গলবার বাকিংহ্যাম প্রাসাদে তাকে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস।


ঋষি সুনাক ২০১৫ সালে প্রথম উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ার কাউন্টির রিচমন্ড এলাকার এমপি হন। রাজনীতিতে দ্রুত উত্থান ঘটে তার। টেরিজা মে'র সরকারে ঋষি সুনাক স্থানীয় সরকার বিভাগে জুনিয়র মন্ত্রী হন। পরে বরিস জনসন ক্ষমতা নেওয়ার পর তাকে পদোন্নতি দিয়ে অর্থ মন্ত্রণালয়ের চিফ সেক্রেটারি নিয়োগ করেন।


২০২০ সালের ফেব্রুয়ারিতে অর্থমন্ত্রী হন ঋষি সুনাক। সেপ্টেম্বর মাসে নেতৃত্বের দৌড়ে লিজ ট্রাসের কাছে হেরে গিয়েছিলেন ঋষি সুনাক। কিন্তু লিজ ট্রাস মাত্র দেড় মাস ক্ষমতায় থাকার পর গত সপ্তাহে পদত্যাগ করতে বাধ্য হন। এর পরপরই আবারও নেতৃত্বের জন্য তার প্রার্থিতা ঘোষণা করেন সুনাক।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.