ভুলেও পনির খাওয়া উচিত নয় এই ৭ জনের, উল্টে ক্ষতি হতে পারে শরীরের



 ODD বাংলা ডেস্ক: পনির যদি সুষম পরিমাণে খাওয়া হয় তবে এটি উপকারী তবে যদি উচ্চ চর্বিযুক্ত পনির বেশি পরিমাণে খাওয়া হয় তবে এটি ক্ষতিও করতে পারে।


বাড়িতে পার্টি হোক বা আপনি যদি ভালো কিছু খেতে চান, পনির দিয়ে তৈরি অনেক খাবারই প্রথমে মেনুতে অন্তর্ভুক্ত করা হয়। পনির নিরামিষ এবং আমিষ উভয়েরই পছন্দ। এতে শুধু প্রোটিনই নয় ক্যালসিয়াম, ফসফরাস, সেলেনিয়াম, ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এছাড়া পনির খেলে হাড়ও উপকার পায়। স্বাস্থ্যের জন্য এত উপকারী হওয়া সত্ত্বেও জানেন কি প্রয়োজনের তুলনায় বেশি পনির খেলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। আসুন জেনে নিই, কোন কোন ব্যক্তিদের অত্যধিক পনির খাওয়া এড়িয়ে চলা উচিত।


ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ ডাঃ ও.পি. দধিচ বলেছেন যে পনির যদি সুষম পরিমাণে খাওয়া হয় তবে এটি উপকারী তবে যদি উচ্চ চর্বিযুক্ত পনির বেশি পরিমাণে খাওয়া হয় তবে এটি ক্ষতিও করতে পারে।


পনির খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া-

ডায়রিয়ার সমস্যা

পনির প্রোটিনের ভালো উৎস। কিন্তু এই প্রোটিন শরীরে মাত্রাতিরিক্ত থাকলে সেই ব্যক্তির ডায়রিয়ার সমস্যা হতে পারে। একবারে খুব বেশি পনির খাওয়া এড়িয়ে চলুন।


রক্তচাপ-

আপনি যদি রক্তচাপের রোগী হন তবে আপনার পনির খাওয়া উচিত নয়। যদিও পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়, তবে এটি অতিরিক্ত পরিমাণে খেলে রক্তচাপ বাড়তে পারে।


হজমের উপর খারাপ প্রভাব ফেলে-

আপনার যদি ইতিমধ্যেই হজম, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি সম্পর্কিত কোনও সমস্যা থাকে তবে ঘুমানোর সময় পনির খাবেন না। এ ছাড়া বেশি পরিমাণে পনির খেলে এ ধরনের মানুষের অ্যাসিডিটি এবং কখনও কখনও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও হতে পারে।


সংক্রমণ-

প্রায়ই অনেকেই কাঁচা পনির খেতে খুব পছন্দ করেন। তবে আমরা আপনাকে বলে রাখি যে কাঁচা পনির অতিরিক্ত খেলে পেটে সংক্রমণের ঝুঁকি বাড়াতে পারে।


ফুড পয়জনিং সমস্যা

যারা খাবারে বিষক্রিয়ার প্রবণতা রয়েছে তাদেরও পনির খাওয়া এড়ানো উচিত। পনিরে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যা সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।


হৃদরোগ-

পনিরে চর্বি বেশি থাকে। এমন পরিস্থিতিতে এটি বেশি খেলে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে। যার কারণে আপনাকে হার্ট সংক্রান্ত রোগের সম্মুখীন হতে হতে পারে।


এলার্জি-

আপনার যদি দুগ্ধজাত দ্রব্যে অ্যালার্জি থাকে তবে সাবধানতার সাথে এটি ব্যবহার করুন। এর সাথে, নষ্ট হওয়া পনিরের কারণে আপনার ত্বকে অ্যালার্জি হতে পারে। তাই সঠিক জায়গা থেকে পনির কিনুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.