স্বামীর বীর্যে অ্যালার্জি মহিলার, কন্ডোম নিয়ে এই পরামর্শ ডাক্তারের

 


ODD বাংলা ডেস্ক: বেশ কিছু ধরণের অ্যালার্জির কথা আমরা সকলেই শুনেছি। খাবারে অ্যালার্জি বা ধোঁয়া বা ধুলোতে অ্যালার্জির মতো রোগ খুবই সাধারণ। তবে, এবার হায়দ্রাবাদের এক মহিলার শরীরে এমন প্রকারের অ্যালার্জি দেখা দিল, যার কথা শুনলে চমকে যাবেন আপনিও। সম্প্রতি, নিজের স্বামীর বীর্য থেকে অ্যালার্জি হওয়ার মতো ঘটনার কথা ভাইরাল হয় নেট মাধ্যমে। মিলনের ৩০ মিনিট থেকে শুরু করে ৬ ঘণ্টা পর্যন্ত এক মহিলার শরীরে দেখা দেয় অ্যালার্জি। স্বামীর বীর্যের সংস্পর্শে এলেই সেই মহিলার শরীর অ্যালার্জির উপসর্গ খুবই প্রবলভাবে দেখা দিতে শুরু করেছে।


মিলনের ঠিক পরেই মহিলার যৌনাঙ্গে র‍্যাশ ও চুলকুনির মতো অ্যালার্জির উপসর্গ দেখা দিতে শুরু করে। এছাড়াও, সাড়া মুখে চাকা চাকা দাগ থেকে শুরু করে হাঁচি, কাশি ও শরীরের তাপমাত্রা বেড়ে যাওয়ার মতো ঘটনা ঘটতে থাকে। বারবার এই একই জিনিস ঘটতে থাকায় নিজের স্ত্রীকে নিয়ে ডাক্তারের কাছে যান সেই ব্যক্তি। হায়দ্রাবাদের নামকরা অ্যালার্জি স্পেশালিষ্ট ডঃ ভ্যাকারানম নাগেশ্বর, যিনি এই মহিলার রোগটি চিহ্নিত করেছেন, বলেন যে এই ধরণের অ্যালার্জির বিষয়গুলি অনেক সময় কোনও চিকিৎসা না হয়েই মানুষের শরীরে থেকে যায়। এবং পরবর্তীকালে সেগুলি প্রাণঘাতি হয়ে দেখা দেয়।


হায়দ্রাবাদের এই স্বামী-স্ত্রীর বিয়ে হয়েছে প্রায় ছয় বছর আগে। এই সময় ধরে গর্ভবতী হওয়ার চেষ্টা চালিয়ে গেছেন সেই মহিলা। গর্ভধারণের জন্য সব ধরণের চেস্টা করে গিয়েছিলেন তাঁরা। কিন্তু কিছুতেই কোনও লাভ হচ্ছিল না। এরপর, ডাক্তারি পরীক্ষানিরীক্ষার সময় মহিলার মধ্যে 'Semen Hypersensitivity Reaction'-এর মতো রোগ ধরা পড়ে। এরপর, তাঁর শারীরিক অসুস্থতার বিষয়গুলি প্রকাশ পেতেই ডাক্তারদের ধারণা হয় যে স্বামীর বীর্যের সংস্পর্শে আসার পরেই সেই মহিলার শরীরে শুরু হয় অ্যালার্জি।


এছাড়াও, মহিলার স্বামীর পরীক্ষার পরেও জানা যায় যে ছোটবেলা থেকেই তাঁর বেশ কিছু ক্ষেত্রে অ্যালার্জির সমস্যা রয়েছে। এই প্রসঙ্গে স্বামী-স্ত্রী দুজনেরই কাউন্সেলিং করেন ডাক্তাররা। আগামী সময় মহিলার মধ্যে এই ধরণের অ্যালার্জির সমস্যা আরও বৃদ্ধি পাবে বলেই মনে করছেন ডাক্তাররা। এর ফলে মহিলার মধ্যে অ্যালার্জিক আঞ্জিওএডিমা বা অ্যালার্জিক অ্যানাফাইলেটিক শকের মতো প্রাণঘাতী রোগও দেখা দিতে পারে। ডঃ নাগেশ্বর বলেন, এই স্বামী-স্ত্রী জুটিকে মিলনের সময় অবশ্যই কনডম ব্যবহার করতে হবে। এছাড়াও, যদি তাঁরা বাচ্চা চান, সেক্ষেত্রে ইনফার্টিলিটি স্পেশালিষ্টদের সাহায্য নেওয়ার কথাও বলেন তিনি। এছাড়াও, এই ধরণের কোনও অ্যালার্জির ঘটনা যাতে মারাত্মক আকার না নেয় তার জন্য বাড়িতে সবসময় এপিপেন ইনজেকশনও রাখার পরামর্শ দেন ডাক্তাররা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.