এই ধাতুর বাসনে পুজো করেল খুশি হন দেবতারা, কিন্তু কোন ধাতুর ব্যবহার বর্জিত?

 


ODD বাংলা ডেস্ক: শাস্ত্র অনুযায়ী কোন দেবতা পুজো করছেন, তার ওপর নির্ভর করে কোন ধাতু ব্যবহার করবেন। সেই দেবী বা দেবতার প্রিয় ধাতুর বাসনই পুজোয় ব্যবহার করা উচিত। কোন ধাতুর বাসনে পুজো করলে তার কী ফল লাভ করা যায়, আবার কোন ধাতুর বাসনের ব্যবহার অশুভ জেনে নেওয়া যাক।


তামার বাসন


তামাকে সমস্ত ধাতুর মধ্যে সর্বাধিক শুদ্ধ মনে করা হয়। তাই অন্য কোনও ধাতুর বাসন না-থাকলে তামার পাত্র ব্যবহার করা যেতে পারে। তামার পাত্রের মাধ্যমে সমস্ত দেবতাকে জল অর্পণ করতে পারেন। তবে তামার পাত্র দিয়ে শনিকে জল অর্পণ করবেন না, তা না-হলে শনি রেগে যেতে পারেন। তামা ছাড়াও সোনা, রুপো, পিতলের বাসনে জলাভিষেক করা শুভ। দেবতাদের তামা অত্যন্ত প্রিয়। এ ক্ষেত্রে বরাহপুরাণে উল্লেখ পাওয়া যায়। একটি শ্লোকে উল্লিখিত আছে যে,


তত্তাম্রভাজনে মহ্ম দীয়তে যৎসুপুষ্কলম্।

অতুলা তেন মে প্রীতির্ভূমে জানীহি সুব্রতে।।

মাঙ্গল্যম্ চ পবিত্রং চ তাম্রনতেন্ প্রিয়ং মম।

এবং তাম্রং সমুতপন্নমিতি মে রোচতে হি তৎ।

দীক্ষিতৈর্বে পদ্যার্ধ্যা চ দীয়তে।


অর্থাৎ, তামা মঙ্গলস্বরূপ, পবিত্র ও দেবতাদের অত্যন্ত প্রিয়।


এই ধাতু ব্যবহার করলে খুশি হন এই দেবতা


লোহার বাসনে পুজো করাকে এক্কেবারেই শুভ মনে করা হয় না। কিন্তু শনির পুজোয় এই ধাতু ও লোহার বাসনের ব্যবহার করা হয়। প্রচলিত বিশ্বাস অনুযায়ী শনির পুজোয় লোহা ব্যবহার করা হলে সেই পুজো অত্যন্ত শুভ ও ফলদায়ক প্রমাণিত হয়। এর ফলে শনি অত্যন্ত প্রসন্ন হন।


পুজোর জন্য উপযুক্ত নয় এই ধাতু


রুপো অত্যন্ত শুদ্ধ ও স্বচ্ছ ধাতু। কিন্তু পুজোয় রুপোর ব্যবহার করা হয় না। রুপোর পাত্রে খাদ্য সামগ্রী গ্রহণ শুভ। কিন্তু পুজোয় এই ধাতুর বাসনের ব্যবহার করা হয় না। পিতৃপুরুষদের জন্য রুপো অত্যন্ত প্রিয়। তাই ভগবানের পুজোয় রুপো ব্যবহার করা হয় না। তবে চাঁদের পুজোয় রুপোর বাসন ব্যবহার শ্রেষ্ঠ।


পুজোয় এই ধাতু ব্যবহার করবেন না


শাস্ত্র অনুযায়ী পূজার্চনায় কখনও স্টিল, অ্যালুমিনিয়াম, জিঙ্ক ধাতুর বাসন ভুলেও ব্যবহার করবেন না। কারণ এই ধাতুকে পুজোর জন্য শুভ মনে করা হয় না। তাই কখনও পুজোয় এই ধাতুর বাসন ব্যবহার করবেন না। এই ধাতু দিয়ে তৈরি বাসন পুজোয় ব্যবহার করলে তা কখনও ফলদায়ক হয় না। আসলে স্টিল মানবনির্মিত ধাতু। স্টিলের বাসনে অনেক সময় জঙ ধরে যায়। আবার অ্যালুমিনিয়ামের বাসন কালো পড়তে শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.