ভাইভার প্রস্তুতি যেভাবে নিতে পারেন

 


ODD বাংলা ডেস্ক: চাকরি খোঁজার প্রক্রিয়ায় ভাইভা একটি বড় ধাপ। ভাইভাতে যাওয়ার সময় প্রস্তুতি অপরিহার্য। প্রতিষ্ঠান সম্পর্কে জানা, ভাইভার প্রস্তুতি নেওয়ার মাধ্যমে নিজের আত্মবিশ্বাস বাড়াতে পারেন। ভাইভা দেওয়ার আগে নিচের টিপসগুলো দেখে নিতে পারেন।


প্রতিষ্ঠান সম্পর্কে জানুন


প্রতিষ্ঠান সম্পর্কে একটু আগে থেকে পড়াশোনা করে যেতে হবে। এতে শুধু প্রতিষ্ঠান সম্পর্কেই জানা হবে না, যারা আপনার ভাইভা নেবেন তারাও বুঝতে পারবেন এখানে চাকরি করার আগ্রহ আছে আপনার। প্রতিষ্ঠানটির ওয়েবসাইডে ঢুকে তাদের বিভিন্ন তথ্য জানতে পারেন। তাদের সেবা বা পণ্য সম্পর্কে পুরো ধারণা নিয়ে নিতে পারেন।


দক্ষতা


নিজের দক্ষতা সম্পর্কে নিয়োগকারী প্রতিষ্ঠানকে জানাতে হবে। প্রথমে চাকরির বিজ্ঞাপনে দেওয়া কাজের ধরন এবং যোগ্যতা সম্পর্কে জানতে হবে। সেই অনুসারে  আপনার যোগ্যতাগুলো ভাইভার সময় নিয়োগকারী প্রতিষ্ঠানকে জানাতে চেষ্টা করুন। অর্থাৎ আলোচনায় তুলে ধরুন। এতে তারা বুঝতে পারবে আপনি তাদের প্রতিষ্ঠানের জন্য কতটা কাজে আসতে পারেন।  


 ভাইভার জন্য প্রশ্ন তৈরি 


সব ধরনের ভাইভার প্রশ্ন যে একই হবে তা নয়। তবে আপনি গুগল করে দেখতে পারেন। কিছু সাধারণ প্রশ্ন থেকেই যায়, যা সবাই করে থাকে। আপনি তার একটা লিস্ট বানিয়ে ফেলতে পারেন। ভাইভার আগে একটু পড়ে গেলেন।  


প্রস্তুতি


ভাইভার আগে নিজেই আয়নার দিকে তাকিয়ে একটা ভাইভা দিয়ে ফেলতে পারেন। অথবা বন্ধু বা অন্য কারো সঙ্গে একটি প্রস্তুতিমূলক ভাইভা দিয়ে ফেলতে পারেন। এতে জড়তা অনেকটা কেটে উঠবে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.