পিপাসা না পেলেও বারে বারে জল পান করেন, এমন পাঁচটি ভুল আজই শুধরে নিন

 


ODD বাংলা ডেস্ক: রইল পাঁচটি ভুলের কথা। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত জল পান যেমন প্রয়োজন, তেমনই সেই জল খেতে হবে সঠিক পদ্ধতি মেনে। তা না হলে হতে পারে কঠিন বিপদ। এবার থেকে জল খাওয়ার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস।


শরীর সুস্থ রাখতে প্রয়োজন পর্যাপ্ত জল পান করা। শরীরে জলের অভাব ঘটলে দেখা দিতে পারেন নানা জটিলতা। ডিহাইড্রেশন থেকে হজমের সমস্যা মতো নানান জটিলতা দেখা দিতে পারে। তেমনই শরীরে জলের অভাব ঘটলে হতে পারে কঠিন রোগ। এ কারণে বিশেষজ্ঞরা দিনে ৭ থেকে ৮ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু, জানেন কি এই পরামর্শ অনুসরণ করতে গিয়ে  নিজের বিপদ ডাকেন অনেকে। আজ রইল এমনই পাঁচটি ভুলের কথা। শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত জল পান যেমন প্রয়োজন, তেমনই সেই জল খেতে হবে সঠিক পদ্ধতি মেনে। তা না হলে হতে পারে কঠিন বিপদ। এবার থেকে জল খাওয়ার সময় মাথায় রাখুন এই পাঁচটি জিনিস। 


খাবার খেতে খেতে ভুলেও জল নয়। এতে খাবার সঠিক ভাবে হজম হয় না। অনেকেই খাবার টেবিলে জলের গ্লাস নিয়ে বসেন। এই কাজ আর করবেন না। খাবার সময় জল খাওয়ার প্রয়োজন হলে লেবু জল খান। এতে কোনও ক্ষতি নেই।


তেমনই তেষ্টা না পেলে জল খাবেন না। অনেকে দিনে ৭ থেকে ৮ গ্লাসজল খেতে হবে বলে ঘুরতে ফিরতে জল খান। এমন করবেন না। আপনার শরীরে পর্যাপ্ত জল থাকলে জল তেষ্টা পাবে না। তাই তেষ্টা না পেলে বারে বারে জল খাবেন না। হাইপ্রোন্যাট্রেনিয়া রোগ হতে পারে বেশি জল পানে। তাই আপনার শরীরে জলের যতটুকু প্রয়োজন ততটুকু জল পান করুন। 


যখন খুশি জল খেলে হতে পারে নানান জটিলতা। অনেকে এক্সারসাইজ করতে করতে জল পান করনে। কেউ খাবার খেয়ে জল পান করেন। এমন অভ্যেসের বদল করুন। যখন খুশি জল খেলে অ্যাসিডিটি, হজম সমস্যা দেখা দিতে পারে। তাই ফোনে অ্যালার্ম দিয়ে রাখুন। প্রতি এক ঘন্টা অন্তর জল পান করুন। 


 দাঁড়িয়ে জল পান করবেন না। জল পানের সময় বসে ধীরে ধীরে অল্প অল্প পরিমাণ জল পান করা প্রয়োজন। এতে শরীর থাকবে সুস্থ। তা না হলে বাড়তে পারে জটিলতা। এবার থেকে রোজ ধীরে ধীরে অল্প পরিমাণ জল পান করুন। 


দুপুরের খাবার খাওয়ার আধ ঘন্টা আগে জল পান করুন ও খাবার খাওয়ার দেড় ঘন্টা পর জল পান করুন। তা না হলে বদ হজম ও অ্যাসিডের সমস্যা দেখা দিতে পারে।

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.