নিয়ম মেনে নিরামিষ খেয়ে ছট পুজোর উনুন তৈরি করেন মুসলিম ধর্মাবলম্বীরা

ODD বাংলা ডেস্ক: সামনেই ছটপুজো, আর এই পুজোকে কেন্দ্র করেই বিহারের ঘরে ঘরে এখন ব্যস্ততা তুঙ্গে। তবে ছটপুজোর অন্যতম উপকরণ হল মাটির উনুন। আর এই মাটির উনুন প্রস্তুত করে সেখানকার মুসলিম পরিবারগুলি। 

মূলত দশেরার পর থেকেই বিহারের আদালতগঞ্জের মুসলিম পরিবারগুলি এই মাটির উনুন তৈরির কাজ শুরু করে দেন। প্রায় কয়েক দশক ধরে সেখারকার প্রায় ৫০টি মুসলিম পরিবার ছট পুজো উপলক্ষ্যে এই মাটির উনুন গড়ার কাজ করে আসছেন। নতুন গড়া মাটির উনুনেই ছট পুজোর প্রসাদ তৈরি করতে হয়। সেই কারণেই এই বিশাল সংখ্যক মাটির উনুন তৈরির কাজের বরাত পান তাঁরা। 

বিহারে বসবাসকারী প্রায় কয়েক হাজার হিন্দুরা এদিন সূর্যদেবতার পুজো করেন। আর এই পুজোয় দেবতাকে নিবেদন করা প্রসাদ নতুন মাটির উনুনে প্রস্তুত করাই রীতি। শুধু তাই নয়, নিয়ম অনুসারে যারা এই মাটির উনুন প্রস্তুত করেন তাঁরা এক মাস কোনও আমিষ খাবার এমনকী পেঁয়াজ রসুনও  খাওয়া চলে না। আর এই নিয়ম মেনেই মুসলিমরা এখানে এই মাটির উনুন তৈরি করেন।

এক একটি মাটির উনুনের দাম ৬০ থেকে ১০০ টাকার মধ্যে। তবে এইসব মাটির উনুন তাঁরা বিক্রি করেন কোনওরকম ব্যবসায়িক স্বার্থে নয়, বরং ঈশ্বরের প্রতি বিশ্বাস রেখেই তাঁরা এই মাটির উনুন তৈরি করেন। শুধু তাই নয়, উনুনের দাম নিয়েও তারা কোনওরকম দরাদরি করেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.