কোজাগরী লক্ষ্মীপুজোর দিন মেনে চলুন এইসব টোটকা, সংসারে শ্রীবৃদ্ধি ঘটবেই


ODD বাংলা ডেস্ক:
দুর্গাপুজোর পর প্রথম পূর্ণিমা তিথিতে বাংলার ঘরে ঘরে কোজাগরী লক্ষ্মীপুজো করা হয়ে থাকে। দেবী লক্ষ্মী হলেন ধনসম্পদ, সৌভাগ্য এবং সৌন্দর্যের দেবী। বিশ্বাস করা হয় যে, কোজাগরী পূর্ণিমা তিথিতে দেবী লক্ষ্মী মর্তে আসেন তাঁর ভক্তদের আশীর্বাদ দান করতে। তাই, এই তিথিতে যাঁরা রাত জেগে দেবীর আরাধনা করেন এবং দেবীর আগমনের অপেক্ষায় থাকেন, তাঁরা দেবী লক্ষ্মীর বিশেষ আশীর্বাদ প্রাপ্ত হন। চলতি বছর কোজাগরী লক্ষ্মী পুজো পড়েছে ৯ অক্টোবর, রবিবার।

ধনসম্পদ ও সৌভাগ্যের আশায় কোজাগরী পূর্ণিমায় ঘরে ঘরে লক্ষ্মীপুজো করা হয়। আমরা সকলেই চাই যে, মা লক্ষ্মী যেন তাঁর আশীর্বাদ আমাদের ওপর বর্ষণ করেন। তবে সারা বছর মায়ের কৃপা পেতে চাইলে কোজাগরী লক্ষ্মীপুজোর দিন এই টোটকাগুলো করতে হবে। দেখে নিন কী করবেন -

১) লক্ষ্মীপুজোর সন্ধ্যাবেলায় হাতের মধ্যে একটা লবঙ্গ ও একটা এলাচ নিয়ে দেবীর সামনে ঘিয়ের প্রদীপ জ্বালুন এবং ১০৮ বার লক্ষ্মী মন্ত্র (ওঁ মহালক্ষ্মী দেবী নমঃ) জপ করুন। জপ করা হয়ে গেলে সেই লবঙ্গ ও এলাচ এক টুকরো হলুদ কাপড়ে মুড়ে আপনার টাকা রাখার জায়গায় রেখে দিন। এর ফলে সংসারে শ্রীবৃদ্ধি ঘটবে।

২) এই দিন গঙ্গায় স্নান করা এবং পূর্ণিমার সময় রাত জাগা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

৩) সারাবছর মায়ের কৃপা পেতে চাইলে, লক্ষ্মীর সঙ্গে নারায়ণ পুজো অবশ্যই করুন। মায়ের পুজোয় পদ্ম ও অপরাজিতা ফুল অর্পণ করুন।

৪) কোজাগরী পূর্ণিমায় লক্ষ্মীপুজো পুজোর সময় ধানের শীষ পুজোর জায়গায় রাখুন। এছাড়াও, এই দিন দেবী লক্ষ্মীর কাছে কড়ি রাখলে অত্যন্ত শুভ ফল পাওয়া যায় বলে বিশ্বাস।

৫) লক্ষ্মীপুজোয় সাধারণত মাটি, কাঁসা কিংবা স্টিলের বাসনই ব্যবহার করুন। লোহার বাসন একেবারেই ব্যবহার করবেন না।

৬) পূর্ণিমা চলাকালীন তুলসী গাছের পুজো করতে ভুলবেন না। হিন্দুধর্মে তুলসী গাছকে অত্যন্ত পবিত্র মানা হয়।

৭) এই দিন যেন আপনার বাড়িতে কোনওভাবে ঝগড়া-ঝামেলা না হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখবেন।

৮) কোজাগরী পূর্ণিমায় পায়েস রান্না করে দেবী লক্ষ্মীর সামনে ঢাকা দিয়ে রাখুন। পরের দিন সেই পায়েস পরিবারের সকলকে দিন। এতে সংসারে আয় বৃদ্ধি পাবে এবং অর্থ কষ্ট ঘুচবে! আর, মা লক্ষ্মীকে ক্ষীরের মিষ্টান্ন অর্পণ করুন।

৯) মা লক্ষীকে সন্তুষ্ট করতে পুজোর পর অবশ্যই ব্রত কথা বা লক্ষ্মীর পাঁচালি পাঠ করুন৷ পাঠ করার সময় মন যেন চঞ্চল না থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.