উৎসব মরশুমে লিভার সুস্থ রাখতে কী খাবেন আর কী করবেন না

 


ODD বাংলা ডেস্ক: যকৃতকে সুস্থ রাখার একমাত্র রহস্য হল আপনি ভাল খান। আপনার খাদ্যতালিকায় ফল ও শাকসবজি যোগ করার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। যকৃতের স্বাস্থ্যের উন্নতির জন্য আমাদের অবশ্যই ৪টি জিনিস করতে হবে। সেই ৪টি জিনিস কী, আসুন এই নিবন্ধে অবশ্যই জেনে নেওয়া যাক। 

 

মানুষ যে সমস্ত চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট গ্রহণ করে তা পরিচালনার জন্য লিভার দায়ী। এটি শরীরের ক্রিয়াকলাপের জন্য গুরুত্বপূর্ণ অন্যান্য অনেক চর্বি এবং প্রোটিনের উত্পাদনও নিয়ন্ত্রণ করে। এটি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। একটি অস্বাস্থ্যকর লিভার অনেক রোগের জন্ম দেয়। এটি লিভারের রোগ-সহ বিপাকীয় হারকেও কম করে। এর জন্য দায়ী আমাদের জীবনধারা। 


আপনি যদি একটি সুস্থ লিভার চান এবং এই রোগগুলি থেকে দূরে থাকার চেষ্টা করছেন, তাহলে আপনার খাদ্যকেও স্বাস্থ্যকর করতে হবে। আপনার এমন খাবার খাওয়া উচিত যা আপনার লিভারের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। বিশেষজ্ঞদের মতে, 'যকৃতকে সুস্থ রাখার একমাত্র রহস্য হল আপনি ভাল খান। আপনার খাদ্যতালিকায় ফল ও শাকসবজি যোগ করার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। যকৃতের স্বাস্থ্যের উন্নতির জন্য আমাদের অবশ্যই ৪টি জিনিস করতে হবে। সেই ৪টি জিনিস কী, আসুন এই নিবন্ধে অবশ্যই জেনে নেওয়া যাক। 


খাদ্যতালিকায় ফল ও সবজি রাখুন-

লিভার আপনার শরীরের একমাত্র অঙ্গ যা নিজেকে পরিষ্কার করে। আমরা যা কিছু খাই বা পান করি তা আমাদের লিভার দ্বারা বিষাক্ত হয় তাই আমাদের লিভারকে ফিট রাখার জন্য একটি সুষম, লিভার-বান্ধব খাদ্য বজায় রাখা গুরুত্বপূর্ণ।


সমস্ত খাদ্য গ্রুপ থেকে খাবার বেছে নিন - শস্য, ফল, শাকসবজি, মটরশুটি, দুধ এবং তেল সহ ফাইবার সমৃদ্ধ খাবার খান। ফাইবার আপনার লিভারকে ভালো মাত্রায় কাজ করতে সাহায্য করে। ফলমূল, শাকসবজি, গোটা শস্যের রুটি, চাল এবং সিরিয়াল আপনার শরীরের ফাইবারের চাহিদা মেটাতে পারে।


পর্যাপ্ত জল পান করুন-

ডিহাইড্রেশন শরীরকে প্রভাবিত করে কারণ আমাদের শরীর ৭৫ শতাংশ জল দ্বারা গঠিত। লিভারের সর্বোত্তমভাবে কাজ করার জন্য পর্যাপ্ত পরিমাণে তরল প্রয়োজন এবং প্রয়োজনীয় পরিমাণের চেয়ে কম জল পান করলে লিভারের সমস্যা হতে পারে। জল খাওয়া লিভারকে তার মজুদ বজায় রাখতে সাহায্য করে। আপনার রক্তের বেশিরভাগ অংশ জল তৈরি করে। হাইড্রেশন আপনার রক্তকে লিভারের মধ্য দিয়ে যাওয়া সহজ করে তোলে এবং এইভাবে, পরিস্রাবণ ঘটে


ভাজা জিনিস এড়িয়ে চলুন-

ভাজা খাবারে স্যাচুরেটেড ফ্যাট বেশি থাকে, যেমন টিক্কি, বার্গার, ফ্রাই, পাকোড়া ইত্যাদি। অত্যধিক স্যাচুরেটেড ফ্যাট খাওয়া আপনার লিভারের কাজ করা কঠিন করে তুলতে পারে এবং সময়ের সঙ্গে সঙ্গে লিভারের প্রদাহ এবং গুরুতর রোগ হতে পারে। অত্যধিক ভাজা বা নোনতা খাবার ক্যালোরির পরিমাণ বাড়াতে পারে এবং স্থূলতার দিকে পরিচালিত করতে পারে, যা ফ্যাটি লিভার রোগের একটি সাধারণ কারণ , তাই সুষম খাদ্যে থাকুন।


সুস্থ লিভারের জন্য অ্যালকোহলকে না বলুন-

আপনার যদি লিভারের সামান্য সমস্যা থাকে, তাহলে একেবারেই অ্যালকোহল সেবন করবেন না। আপনি যে অ্যালকোহল পান করেন তার বেশিরভাগই লিভার ভেঙে ফেলে যাতে এটি শরীর থেকে সরানো যায়। এটি এমন পদার্থ তৈরি করে যা অ্যালকোহলের চেয়েও বেশি ক্ষতিকর। এই পদার্থগুলি লিভারের কোষগুলির ক্ষতি করতে পারে এবং গুরুতর লিভারের রোগের কারণ হতে পারে।

আপনার যদি সুস্থ লিভার থাকে তবে আপনি অনেক রোগ থেকেও মুক্ত থাকবেন। এছাড়াও সক্রিয় থাকুন। নিয়মিত ব্যায়াম করলে ফ্যাটি লিভারের সমস্যা কমে যায়। স্বাস্থ্যের প্রতি আরও বেশি মনোযোগ দিন এবং খাদ্যতালিকায় ফল ও সবজি অন্তর্ভুক্ত করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.