সবুজ ঘাসে প্রতিদিন ২০ মিনিট খালি পায়ে হাঁটার অভ্যাস, মিলবে বহু আশ্চর্যজনক উপকারিতা

 


ODD বাংলা ডেস্ক: অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞও জোর দিয়ে থাকেন যে আমাদের প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে অন্তত ২০ মিনিটের জন্য ভেজা ঘাসের উপর খালি পায়ে হাঁটা উচিত, এর উপকারিতা শুনলে আপনি অবাক হবেন।

 

পৃথিবীতে যত রকম গাছ আছে তার ভেতর ঘাসের ভূমিকাই প্রাণিদের জীবনে সবচেয়ে বেশি। ধান গম যব জাতীয় যতরকম দানাশস্য বা সিরিয়াল আছে তার সবই ঘাস শ্রেণির। মধ্যপ্রাচ্যের ক্রিসেন্ট বেল্ট থেকে এ জাতীয় দানা-ঘাস ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এই ঘাস দ্বারা নিয়মিত খাদ্য সরবরাহের সুবিধার কথা ভেবেই হয়তো আমাদের শিকারি পূর্বপুরুষেরা বের হয়ে এসেছেন গুহার অন্ধকার থেকে। হুইস্কি ভদকা বিয়ার জাতীয় নানা ধরনের পানীয় এই ঘাস থেকে তৈরি হতে পারে। কাগজ তৈরি, ঘর ছাওয়া, জ্বালানি, পোশাক, ইন্সুলেশন, কন্সট্রাকশন, লন, খেলার মাঠ বহু জায়গায় ঘাসের নানারকম ব্যবহার দেখতে পাই আমরা।


বড়রা প্রায়ই ঘাসের উপর খালি পায়ে হাঁটার পরামর্শ দেন, কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এটি এমন বলা হয়। বর্তমান যুগে আমরা জুতো ছাড়া বাইরে বের হতে পারি না, এমনকী ঘরেও আমরা স্লিপারস ব্যবহার করি, তাই খালি পায়ে হাঁটার প্রবণতা প্রায় শেষ। অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞও জোর দিয়ে থাকেন যে আমাদের প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে অন্তত ২০ মিনিটের জন্য ভেজা ঘাসের উপর খালি পায়ে হাঁটা উচিত, এর উপকারিতা শুনলে আপনি অবাক হবেন।


ঘাসে খালি পায়ে হাঁটার উপকারিতা-

১) চোখের উপকারিতা

সকালে ঘুম থেকে উঠে খালি পায়ে সবুজ ঘাসে হাঁটলে পায়ের তলায় চাপ পড়ে। আসলে, আমাদের শরীরের অনেক অংশের চাপ বিন্দু আমাদের পায়ের তলায় থাকে। চোখও এর সঙ্গে জড়িত, সঠিক বিন্দুতে চাপ থাকলে আমাদের দৃষ্টিশক্তি অবশ্যই বৃদ্ধি পাবে।


২) অ্যালার্জির চিকিৎসা

ভোরবেলা শিশিরভেজা ঘাসের উপর হাঁটা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, কারণ এটি আমাদের সবুজ থেরাপি দেয়। এটি পায়ের নিচের কোমল কোষের সঙ্গে যুক্ত স্নায়ুকে সক্রিয় করে এবং মস্তিষ্কে সংকেত প্রেরণ করে, যা অ্যালার্জির মতো সমস্যা দূর করে।


৩) পায়ের মাংসপেশি শিথিল হয়-

পায়ের শিথিলতা আমরা যখন কিছুক্ষণ ভেজা ঘাসের উপর হাঁটাহাঁটি করি, তখন এটি একটি দুর্দান্ত ফুট ম্যাসাজ করে। এমন অবস্থায় পায়ের মাংসপেশি অনেক শিথিল হয়ে যায়, যার কারণে হালকা ব্যথা চলে যায়।


৪) টেনশন থেকে মুক্তি-

আপনি হয়তো জানেন না যে সকালে ঘাসের উপর খালি পায়ে হাঁটা আমাদের মানসিক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি মনকে শিথিল করে এবং উত্তেজনা দূর করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.