স্কুলে তৈরি হবে 'শিশু সংসদ'! বিদ্যালয়ে পাঠানো হচ্ছে এই ৯ দফা গাইডলাইন

ODD বাংলা ডেস্ক: কলেজ বা বিশ্ববিদ্যালয় যেমন রয়েছে ছাত্র সংসদ। এবার সেই ধাঁচেই স্কুলে স্কুলে 'শিশু সংসদ' তৈরি হতে চলেছে? অন্তত স্কুল শিক্ষা দফতরের গাইডলাইন তেমনই ইঙ্গিত দিচ্ছে। আগামী সপ্তাহ থেকেই স্কুলে স্কুলে এই নির্দেশিকা পাঠানোর তৎপরতা শুরু করবে মধ্যশিক্ষা পর্ষদ বলেই সূত্রের খবর। সিলেবাসে রয়েছে শিশু সংসদ কী? এই শিশু সংসদে থাকবেন প্রধানমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী, খাদ্যমন্ত্রীর মত গুরুত্বপূর্ণ পদাধিকারীরা। এই শিশু সংসদের সভাপতি হবেন স্কুলের প্রধান শিক্ষক বা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। তবে এই শিশু সংসদের কাজ কি হবে তা নিয়ে কয়েক দফা গাইডলাইন দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। গাইডলাইনে বলা হয়েছে-

১) স্কুলের প্রয়োজনীয়তা দেখবে এই 'শিশু সংসদ'।

২) স্কুলে যারা পরিদর্শক আসবেন তাদেরকে ঘুরে দেখাবে স্কুল।

৩) সকালের প্রার্থনা সভার আয়োজন,ছাত্র-ছাত্রীদের শৃঙ্খলা মেনে চলার পরামর্শ।

৪) মিড ডে মিল দেওয়ার সময় সঠিকভাবে ছাত্র-ছাত্রীদের দেওয়া হচ্ছে নাকি তা নজর রাখা,

৫) দেওয়াল পত্রিকা প্রকাশ করা।

৬) স্কুলের ছাত্রছাত্রীদের অ্যাক্টিভিটির উপর নিউজ লেটার প্রকাশ করা।

৭) বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে বিতর্ক সভা যা ছাত্রছাত্রীদের আগামী দিনে মানসিক বিকাশে সহযোগিতা করবে।

৮) আলোচনা সভা, সেমিনার এমন কোন বিজ্ঞান বিষয়কে কেন্দ্র করে যেমন ইলেকট্রিসিটি, রেডিও, ভ্যাকসিন, স্পেস রিসার্চ সহ যে বিষয়গুলি বিজ্ঞান বিষয় নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে আগ্রহ তৈরি করবে।

৯) ছাত্র-ছাত্রীদের অনুপ্রাণিত বা উৎসাহ দেওয়া আর্ট বা বিজ্ঞান মিউজিয়াম গড়ে তোলা স্কুলের মধ্যেই।

শিশু সংসদ তৈরির জন্য এই ন-দফা গাইডলাইন ইতিমধ্যেই তৈরি করেছে সর্বশিক্ষা মিশন। পঞ্চম থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্রছাত্রীরা এই শিশু সংসদে যোগ দিতে পারবেন। শিশু সংসদের পদাধিকার কারা হবেন তা ঠিক করবেন স্কুলের প্রধান শিক্ষক বা দায়িত্বপ্রাপ্ত শিক্ষকরাই। যদিও এই শিশু সংসদকে কেন্দ্র করে ইতিমধ্যেই শুরু হয়েছে বিতর্ক। এই শিশু সংসদের মাধ্যমে ছাত্র-ছাত্রীদের মধ্যে নেতৃত্ব দানের ক্ষমতাও যাচাই করা সম্ভব তেমনটাই বলছে স্কুল শিক্ষা দফতরের নির্দেশিকা। আর তার জেরেই স্কুল ক্যাম্পাস এবার কি রাজনীতি প্রবেশ করছে তা নিয়ে শুরু হয়েছ  জল্পনা!

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.