সাময়িক আরাম পেতে খাটে বসে ল্যাপটপে কাজ করেন? জেনে নিন অজান্তে কী কী বিপদ ডাকছেন

 


ODD বাংলা ডেস্ক: সারা দিন কাটে ল্যাপটমে মুখ গুঁজে। এই সময় দীর্ঘ ৯ থেকে ১০ ঘন্টা কাটে কাজের মধ্যে। এই সময় সাময়িক আরাম অনেকেই খাটে ল্যাপটপে কাজ করেন অনেকে। কিন্তু, জানেন কি এতে বাড়ছে আপনারই বিপদ। রইল গুরুত্বপূর্ণ কয়টি সমস্যার কথা। 


এখনও অনেকের চলছে ওয়ার্ক ফ্রম হোম। এই সময় সারা দিন কাটে ল্যাপটমে মুখ গুঁজে। এই সময় দীর্ঘ ৯ থেকে ১০ ঘন্টা কাটে কাজের মধ্যে। এই সময় সাময়িক আরাম অনেকেই খাটে ল্যাপটপে কাজ করেন অনেকে। কিন্তু, জানেন কি এতে বাড়ছে আপনারই বিপদ। রইল গুরুত্বপূর্ণ কয়টি সমস্যার কথা। 


ঘাড়ে ব্যথা দেখা দেয় খাটে বসে কাজ করার জন্য। অনেকে সাময়িক শান্তি পেতে শুয়ে শুয়েও কাজ করে থাকেন। এতে বৃদ্ধি পায় একাধিক সমস্যা। দেখা দেয় ঘাড়ের সমস্যা। এই সমস্যা থেকে বাঁচতে চেয়ার টেবিলে বসে কাজ করুন। 


স্পাইনাল কর্ডের সমস্যা দেখা দেয় অনেকের। বর্তমানে স্পাইনাল কর্ডের সমস্যায় ভুগছেন বহু মানুষ। এই সমস্যার প্রধান কারণ হল খাটে বসে ল্যাপটপে কাজ করা। অফিস বাড়ি থেকে হোক বা না হোক, ল্যাপটপে কোনও না কোনও কাজ করে থাকেন প্রায় সকলেই। এই সময় সুস্থ থাকতে চাইলে ভুলেও খাটে বসে কাজ করবেন না। খাটে টেবিল নিয়ে বসে কাজ করা কিংবা বালিশের ওপর ল্যাপটপ রেখে কাজ করার স্বভাব থাকে অনেকের। এই অভ্যেসের কারণে দেখা দেয় স্পাইনাল কর্ডের সমস্যা।


হজমের সমস্যা নিত্য দিনের সমস্যা। এই সমস্যায় ভুক্তভোগী প্রায় অনেকেই। জানেন কি এই সমস্যার অন্যতম কারণ হল ল্যাপটপ। কাজের কারণে দীর্ঘক্ষণ আমরা এক স্থানে বসে থাকি। তা বাড়িতেই হোক বা অফিসে। এতে বাড়ছে শারীরিক জটিলতা। যে কোনও খাবার সঠিক ভাবে হজম হচ্ছে না। ফলে দেখা দিচ্ছে বদহজম, বমি ভাবের মতো সমস্যা। আর একভাবে বসে থাকার কারণে বাড়ছে ওজন।  

 

চোখের সমস্যার অন্যতম কারণ হল ল্যাপটপ। খাটে বসে কিংবা শুয়ে শুয়ে কাজ করলে এই সমস্যা বাড়তে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস। চেয়ারে বসে কাজ করলে চোখের থেকে ল্যাপটপের একটা নির্দিষ্ট দূরত্ব থাকে। কিন্তু, খাটে বসে কাজ করলে সেই দূরত্ব কমে যায়। তাই সঠিক স্থানে বসে কাজ করুন। এতে মিলবে উপকার। আবার থেকে সাময়িক আরাম পেতে খাটে বসে ল্যাপটপে কাজ করার অভ্যেস ত্যাগ করুন। এতে মিলবে উপকার। চোখ ভালো রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। সঠিক স্থানে বসে কাজ করলে চোখ যেমন ভালো থাকবে তেমনই ঘাড়ে ব্যথা ও স্পাইনাল কর্ডের ব্যথা থেকে মিলবে উপকার।   

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.