ট্যাটু করার পর পরই কেন রক্তদান করা যায় না, জেনে নিন বিস্তারিত



 ODD বাংলা ডেস্ক: আজকাল সবাই ট্যাটু করানোর কথা ভাবছে এবং শিশু থেকে বৃদ্ধ সবাই তাদের শরীরের বিভিন্ন স্থানে ট্যাটু করিয়ে নেয়। কিন্তু আপনি কি জানেন এটি আপনার শরীরকে কীভাবে প্রভাবিত করে?

 

ট্যাটু করানোর পর মানুষকে নানা ধরনের নির্দেশনা দেওয়া হয়। যে ব্যক্তি ট্যাটু করাতে যাচ্ছেন তাঁকে আগেই পরামর্শ দেওয়া হয় যে, তার যদি রক্ত ​​সংক্রান্ত কোনও সমস্যা থাকে, তাহলে ট্যাটু করানোর আগে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে। কিন্তু কেন জানেন? আজকাল সবাই ট্যাটু করানোর কথা ভাবছে এবং শিশু থেকে বৃদ্ধ সবাই তাদের শরীরের বিভিন্ন স্থানে ট্যাটু করিয়ে নেয়। কিন্তু আপনি কি জানেন এটি আপনার শরীরকে কীভাবে প্রভাবিত করে?

আসলে, বেশিরভাগ লোকেরা বলে যে ট্যাটু করার পরে আপনার রক্ত ​​​​দান করা উচিত নয়। কিন্তু অনেকে মনে করেন যে একবার ট্যাটু করিয়ে নিলে আপনি কখনোই রক্ত ​​দিতে পারবেন না যা সত্য নয়। নির্দিষ্ট সময়সীমার মধ্যে রক্ত ​​দিতে সমস্যা হয়। কিন্তু এর কারণ কী, তাও জানা উচিত। 


যদি আপনার শরীরে একটি ট্যাটু তৈরি করা থাকে তবে কমপক্ষে ৬ মাস রক্ত ​​​​দান করবেন না

ট্যাটু করার সঙ্গে সঙ্গে রক্ত ​​দান করা বেশ বিপজ্জনক হতে পারে। এর কারণ হল ট্যাটু সূঁচ এবং কালি, যা রক্ত ​​সম্পর্কিত অনেক রোগের কারণ হতে পারে যেমন হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি এবং এইচআইভি ইত্যাদি। তবে ট্যাটুর মাধ্যমে যদি এই রোগগুলি কারও মধ্যে হয়, তবে শরীরে এর প্রভাব দেখাতে সময় লাগে এবং এই কারণেই মানুষকে ট্যাটু করাতে নিষেধ করা হয়। 

কারণ আপনার ট্যাটু তৈরিতে ব্যবহৃত সুই নতুন নয় এবং এটি থেকে রোগ স্থানান্তরের ঝুঁকি রয়েছে। এখন পর্যন্ত, এমন কোনও নির্দেশিকা নেই যা বলে যে কোনও ব্যক্তিকে ট্যাটু করা থেকে আটকানো যেতে পারে। এখন পর্যন্ত যে কাউকে ট্যাটু করানোর অনুমতি দেওয়া হয় এবং তাই রোগের ঝুঁকি থাকে। 

সেজন্য অবশ্যই বলা হয়েছে যে আপনি যদি ট্যাটু করিয়ে নিতে চান তবে আপনাকে এটি একটি ভাল ট্যাটু পার্লার থেকে করানো উচিত এবং একই সঙ্গে আপনাকে স্বাস্থ্যবিধি ইত্যাদির যত্ন নিতে হবে। ট্যাটু করার পরে, আপনার রক্ত ​​​​পরীক্ষা করার পরেই রক্ত ​​দান করা উচিত এবং তাও কমপক্ষে ৬ মাস অপেক্ষা করার পরে। 


এই কারণেই সম্ভব হলে নতুন সিরিঞ্জের ব্যবস্থা করে তারপর ট্যাটু করার নির্দেশ দেওয়া হয়। আপনি যেভাবে হাসপাতালের জন্য আলাদা ইনজেকশন নেন, একইভাবে বড় বড় ট্যাটু পার্লারে এমন সুবিধা রয়েছে। যখন সুচ আমাদের শরীরে প্রবেশ করে, তখন তা শুধু ত্বকে থাকে না, রক্তের প্রবাহে পৌঁছায়। এই কারণেই ট্যাটু করা নিরাপদ বলে মনে করা হয় না। যদিও অনেক বিশেষজ্ঞ সম্মত হন যে ট্যাটু করার পরে আপনার ৬ মাস পর্যন্ত অপেক্ষা করা উচিত, তবে আমেরিকান রেড ক্রস সোসাইটি মতে, আপনার কমপক্ষে ১২ মাস রক্তদান করা উচিত নয়। 


অতিরিক্ত নাক বা কান ফোটানোর পরে পরেও রক্তদান ​​করা উচিত নয়-

ট্যাটু করার পরে আমরা যেমন দীর্ঘ সময়ের জন্য রক্ত ​​​​দান করতে পারি না, তেমনি ছিদ্র করার পরেও আমাদের এটি করা উচিত নয় কারণ এখানে একই যুক্তি দেখায়, তবে এর জন্য আপনাকে ১২ মাস অপেক্ষা করতে হবে না। আপনাকে এখানে শুধুমাত্র এক সপ্তাহ থাকতে হবে কারণ ছিদ্র আপনার রক্তের প্রবাহকে প্রভাবিত করে না। এক সপ্তাহ অপেক্ষা করতে হবে কারণ এর কারণে যদি আপনার কোনও ইনফেকশন হয় বা ফুলে যায় তাহলে তার প্রভাব শরীরে দেখা যাবে।  

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.