রাস্তায় বেরিয়ে সুলভ শৌচালয় ব্যবহার করতে হলে মহিলারা মনে রাখুন এই পাঁচটি বিষয়

 


ODD বাংলা ডেস্ক: জরুরী সময়ে, যখন পাবলিক টয়লেট ব্যবহার করা ছাড়া আর কোন উপায় থাকে না, তখন সতর্কতা অবলম্বন করে এটি ব্যবহার করা খুবই জরুরী। জেনে নিন কিছু টিপস


আপনি নিশ্চয়ই পাবলিক টয়লেট সংক্রান্ত অনেক ধরনের খবর এবং সমস্যার কথা শুনেছেন বা পড়েছেন। উদাহরণস্বরূপ, বেশিরভাগ জায়গাতেই পাবলিক টয়লেটের অভাব থাকে। অনেক সময় রাস্তার মাঝপথে সমস্যায় পড়লেও পাবলিক টয়লেট না থাকায় কষ্ট পেতে হয় মহিলাদের। এমনও জানা যায় যে পাবলিক টয়লেটে যাওয়া এড়াতে জল খাওয়া প্রায় ছেড়ে দেন মহিলারা। পাবলিক টয়লেটের অস্বাস্থ্যকর অবস্থার কারণে মহিলারা বিভিন্ন ধরণের সংক্রমণে আক্রান্ত হন এমন অনেক রিপোর্টও রয়েছে। এই সমস্ত সমস্যার উন্নতি প্রয়োজন এবং অনেক স্তরে কাজ করা প্রয়োজন। তবে মহিলাদের স্বাস্থ্য সম্পর্কে সতর্ক থাকার সময় কী করা উচিত তা জানা গুরুত্বপূর্ণ-


পাবলিক টয়লেট ব্যবহার করার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন


সারা দিনে বহু মানুষ পাবলিক টয়লেট ব্যবহার করেন। অধিকাংশ পাবলিক টয়লেটে কমোড রয়েছে। এমন অবস্থায় টয়লেট ব্যবহার করার সময় অনেক সমস্যা বা সংক্রমণের আশঙ্কাও থাকে। জরুরী সময়ে, যখন পাবলিক টয়লেট ব্যবহার করা ছাড়া আর কোন উপায় থাকে না, তখন সতর্কতা অবলম্বন করে এটি ব্যবহার করা খুবই জরুরী। জেনে নিন কিছু টিপস-


১. টিস্যু পেপার দিয়ে টয়লেট সিট পরিষ্কার করুন


পাবলিক টয়লেটের সিটে বসার আগে টিস্যু পেপার দিয়ে পরিষ্কার করে নিন। অনেকে এই আসনটি ব্যবহার করেন, তাই আপনার নিরাপত্তা এতেই যে আপনি নিজে বসার আগে এটি পরিষ্কার করুন।


২. টয়লেট স্যানিটাইজার


কোভিড মহামারীর পরে, সবাই ব্যাগে স্যানিটাইজার রাখতে শুরু করেছে। টয়লেট সিট পরিষ্কার করতেও ব্যবহার করতে পারেন। যখনই আপনি বাইরে বেড়াতে যাবেন, আপনার সাথে একটি টয়লেট স্যানিটাইজার রাখুন এবং টয়লেট সিটে স্প্রে করে পরিষ্কার করুন। এর সাহায্যে আপনি ইউটিআই-এর মতো অনেক রোগ ও সমস্যা এড়াতে পারেন।


৩. সিট কভার


সিট পরিষ্কার বা স্যানিটাইজার ব্যবহারে সমস্যা হলে সিট কভার সঙ্গে রাখুন। এই কভারগুলি বাজারে সহজেই পাওয়া যায় এবং এগুলি ব্যাগে বহন করাও সহজ। এই খুব পাতলা শীটটি টয়লেট সিটের উপর বিছিয়ে দিন এবং তারপর টয়লেট ব্যবহার করুন। এর পর চাদরটি ডাস্টবিনে রাখুন।


৪. সাবানের পরিবর্তে হ্যান্ডওয়াশ


পাবলিক টয়লেটে রাখা সাবান ব্যবহার না করাই নিরাপদ। অনেকে এটি ব্যবহার করেন এবং এমন পরিস্থিতিতে জীবাণু স্থানান্তরিত হওয়ার ঝুঁকি বেশি থাকে। সর্বদা হ্যান্ড ওয়াশ ব্যবহার করুন বা আপনার সাথে সোপ পেপার রাখুন।


৫. হাত ধোয়ার জন্য গরম জল


যদি পাবলিক টয়লেটে হাত ধোয়ার জন্য ঠান্ডা বা গরম জলের বিকল্প থাকে, তবে শুধুমাত্র গরম জলে হাত ধুতে হবে। এতে হাত ঠিকমতো পরিষ্কার হবে। সর্বদা ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.