ধনতেরাসে টাকার বর্ষা চান? তাহলে মাত্র ২১ মিনিটের মধ্যে এভাবে যক্ষপতি কুবের পুজো করুন



 ODD বাংলা ডেস্ক: প্রথম দিনেই হয় ধনতেরাসের অনুষ্ঠান। এই দিন কুবেরের পাশাপাশি ধন্বন্তরীর পুজো করা হয়। প্রকৃতপক্ষে যিনি ভারতীয় হিন্দুশাস্ত্রের আয়ুর্বেদের জনক হিসেবে স্থান পেয়েছেন। এই দিনটি তাই স্বাস্থ্যের জন্যও উপকারী।


দিওয়ালি একটি পাঁচ দিনের উৎসব। এটি হিন্দুদের অন্যতম গুরুপূর্ণ উৎসব। এই সময় একদিনে দেবী লক্ষ্মীর পুজো করা হয়। অন্যদিকে পুজো করা হয় যক্ষধনপতি কুবেরের। দিওয়ালির এই সময়টা মোটের ওপর সুখ আর সমৃদ্ধির জন্যই পুজো করা হয়। দিওয়ালির প্রথম দিন ধনতেরাস, দ্বিতীয় দিন ভূত চতুর্দশী, তৃতীয় দিনে কালী পুজো আর লক্ষ্মী পুজো হয়। চতুর্থ দিনে গোবর্ধন পুজো হয়। আর পঞ্চম দিনে ভৈদুজ পুজো হয়। তবে বাঙালিদের কাছে প্রথম তিন দিনই গুরুত্বপূর্ণ। 


প্রথম দিনেই হয় ধনতেরাসের অনুষ্ঠান। এই দিন কুবেরের পাশাপাশি ধন্বন্তরীর পুজো করা হয়। প্রকৃতপক্ষে যিনি ভারতীয় হিন্দুশাস্ত্রের আয়ুর্বেদের জনক হিসেবে স্থান পেয়েছেন। এই দিনটি তাই স্বাস্থ্যের জন্যও উপকারী। 


ধনতেরাসের শুভ সময় ও তারিখঃ

চলতি বছর অর্থাৎ ২০২২ সালে ২২ অক্টোবর সন্ধ্যে ৬টা ০২ মিনিটে শুরু হচ্ছে ধনতেরাস। থাকবে পরের দিন সন্ধ্যে ৬টা ০৩  পর্যন্ত। 

রবিবার ধনতেরাসের শুভ মুহূর্ত পড়বে ৫টা ৪৪ মিনিট ০৭ সেকেন্ড থেকে ৬টা ০৫ মিনিট ৫০ সেকেন্ড পর্যন্ত। শুভ সময় মাত্র ২১ মিনিটের জন্য স্থায়ী। 


ধনতেরাস সম্পদের সঙ্গে যুক্তঃ ধর্ম ও জ্যোতিষের বিশেষজ্ঞদের মতে, যেহেতু ধনতেরাস সম্পদের সঙ্গে যুক্ত, তাই এই দিনে ভগবান যক্ষরাজকুবেরের আরাধনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। অনেক সময় কিছু লোক জ্ঞানের অভাবে কুবেরজীর পূজায় কিছু ভুল করে, এই ক্ষেত্রে, কুবের তাদের উপর সম্পূর্ণ আশীর্বাদ বর্ষণ করেন না। এই সমস্ত বিষয়গুলি বিবেচনা করেই ধনতেরাসের পুজো করা শ্রেয়। 


পুজোর নিয়ম- 

ভগবান কুবেরের পূজা বিভিন্ন পর্যায়ে সম্পন্ন হয়, প্রথমত আচমনের পরে ধ্যান এবং তারপর জপ তারপর আহুতি-হোম এবং শেষে আরতি। বিশ্বাস করা হয় যে কুবের এই পাঁচ প্রকার উপাসনায় সন্তুষ্ট হন এবং আশীর্বাদ দান করেন। এই দিন যক্ষরাজ কুবেরের মন্ত্র জপ করতে হবে। যক্ষরাজ কুবেরের বিশেষ মন্ত্র

বর্তমানে সম্পদের দেবতা কুবেরের মন্ত্রগুলির বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয় যে তাদের জপ করলে আর্থিক সমস্যা এড়ানো যায়। প্রাচীন বিশ্বাস অনুযায়ী যক্ষ কুবের তিনটি মন্ত্র যদি দিনে একবার জপ করা যায় তাহলে সেই ব্যক্তি জীবনে কখনই অর্থের অভাবে পড়তে হয় না। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.