শরীরে হাড়ের অবস্থা শোচনীয়? দেখে নিন দুধ ছাড়া আর কিসে মিলবে উপকার

 


ODD বাংলা ডেস্ক: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। ৩০-এর কোটায় পা দিলে ডায়াবেটিস, প্রেসার, থাইরয়েডে, হাইপার টেনশন থেকে কোনও না কোনও জটিলতে দেখা দেয়। এই সকল রোগের সঙ্গে তাল মিলিয়ে বাড়ে হাড়ের ক্ষয়। গাঁটে ব্যথা, পেশিতে ও হাড়ে ব্যথা, কুঁজো হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে শুরু করলে সতর্ক হন। হাড় দুর্বল হলে হতে পারে এমনটা। হাড়ের ক্ষয় থেকে রক্ষা পেতে বদল আনুন খাদ্যতালিকায়। শরীরে ক্যালসিয়ামের অভাব ঘটলে হতে পারে এমনটা। এই ঘাটতি পূরণে খাদ্যতালিকায় যোগ করুন এই কয়টি বিশেষ খাবার। দ্রুত মিলবে উপকার। জেনে নিন কী কী।


বিশেষজ্ঞদের মতে, ৩০ এর পরে সব সময় হাড়ের যত্ন নেওয়া প্রয়োজন। আমাদের হাড়ে ক্যালসিয়াম জমা হওয়ার প্রক্রিয়াটি খুব অল্প বয়স থেকেই শুরু হয়। এটি ৩০ বছর পর্যন্ত চলতে থাকে। তারপর হাড় দুর্বল হতে থাকে। এই সময় হাড়ের ক্ষয় শুরু হয়। হাড় ভালো রাখতে যেমন প্রয়োজন ক্যালসিয়াম তেমনই প্রয়োজন ভিটামিন ডি, কে, পটাশিয়াম, আয়রন, ম্যাগনেসিয়ামের মতো উপাদান। ভিটামিন ডি-এর মাধ্যমে হাড়ের টিস্যু তৈরি হয়।। যা হাড় ভেঙে যাওয়ার সমস্যা দূর করে। হাড়ের ক্ষয় রোধ করতে ৩০ এপর পর খাদ্যতালিকায় দিন বিশেষ নজর।


আজকাল অনেকেই দুধ বা পনির খান না। কিন্তু, ক্যালসিয়ামের সেরা উৎস হল এটি। দুগ্ধজাত দ্রব্য, হলুদ দুধ ও পনির জাতীয় খাবারে ক্যালসিয়াম থাকে। প্রতিদিন এমন খাবার খেলে হাড় মজবুত হয়।


খেতে পারেন সাইট্রাস ফল। এগুলো ভিটামিন ডি ও ক্যালসিয়াম সৃদ্ধ। তেমনই খেতে পারেন ডিম। যা ক্যালসিয়ামরে ঘাটতি পূরণ করবে।


কিছু সবজির গুণে হাড় মজবুত হয়। খেতে পারেন পালং শাক, ব্রকলি, কাঁচকলা, সবুজ শাক, স্কোয়াশ। যা হাড়ের প্রদাহের সমস্যা দূর করে। সঙ্গে হাড় শক্ত করে থাকে।


খাদ্যতালিকায় যোগ করুন হলুদ, আমলা, আদার মতো উপাদান। এতে থাকা একাধিক উপকারী উপাদান হাড় শক্ত করতে সাহায্য করে। তেমনই এই সময় প্রচুর পরিমাণে বাদাম, আখরোট, কিশমিশ ও ছোলা খান। এগুলো হাড় ভালো রাখতে সাহায্য করে। তেমনই হাড়ের জন্য ফ্ল্যাক্সসিড, চিয়া বীজও বেশ উপকারী। খেতে পারেন এমন খাবার। শরীর থাকবে সুস্থ সঙ্গে হাড় মজবুত হবে। বন্ধ হবে হাড়ের ক্ষয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.