সঠিক ওজন ধরে রাখতে বিশেষ গুরুত্ব দিন খাদ্যতালিকায়, জেনে নিন কী কী করবেন

 


ODD বাংলা ডেস্ক: ওজন বেড়ে গেলে সকলেরই কপালে আসে চিন্তার ভাঁজ। ওজন কমাতে নানান পদ্ধতি অনুসরণ করেন অনেকেই। কেউ বিশেষজ্ঞের পরামর্শ মেনে সাজান ডায়েট চার্ট। কেউবা কঠিন এক্সারসাইজ করেন। সঠিক পদ্ধতি মেনে চলতে পারলে অবশ্যই কমে বাড়তি মেদ। ওজন কমিয়ে নয় ফেললে, এবার সঠিক ওজন বজায় রাখবেন কী করে তা ভেবে দেখেছেন কখনও? আজ রইল বিশেষ কয়টি টিপস। সারা ওজন কমানোর পর তা ধরে রাখতে চান তারা অনুসরণ করুন এই সকল পদ্ধতি। জেনে নিন কী কী করলে ওজন সঠিক থাকবে।


সবুজ সবজি খান রোজ। প্রতিদিন ১ বাটি করে সবজি সেদ্ধ খেতে পারেন। এতে প্রয়োজনীয় খনিজ, ফাইবার, ক্যালসিয়াম, ভিটামিন থেকে আয়রন সব রয়েছে। যা খেতে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। শরীরের সকল ঘাটতি পূরণ হয়। মেনে চলুন এই বিশেষ টিপস।


খেতে পারেন পনির। এতে প্রোটিন থাকে। আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ পনিরে একটি পদ রাখতে পারেন খাদ্যতালিকায়। এতে শরীর সুস্থ থাকবে সঙ্গে ওজন সঠিক থাকবে।


ওজন ধরে রাখতে বাদাম রাখুন তালিকাতে। এতে প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর চর্বি থাকে। এই উপাদান একদিকে যেমন ওজন কমাতে সাহায্য করে তেমনই শরীরে পুষ্টি জোগায়। মেনে চলুন এই বিশেষ টিপস।


ওজন ধরে রাখতে নিয়মিত খেতে পারেন চিয়া বীজ। এতে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে। যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সঙ্গে শরীরে পুষ্টিও জোগাবে। তাই রোজ খেতে পারেন চিয়া বীজ।


বাড়তি ওজন কমাতে হোক কিংবা সঠিক ওজন ধরে রাখতে রোজ খেতে পারেন ডিম। প্রোটিন, চর্বি সমৃদ্ধ ডিম শরীর রাখে সুস্থ। সঙ্গে ওজন কমাতে ও ওজন ধরে রাখতে বিস্তর গুরুত্ব পালন করে। মেনে চলুন এই বিশেষ টিপস।


গোটা শস্য খেতে পারেন সঠিক ওজন ধরে রাখতে। কুইনো, ব্রাউন রাইস, ওটস রাখুন খাদ্যতালিকায়। এটি বিপাকীয় স্বাস্থ্য ভালো রাখে। এগুলোতে আছে ফাইবার ও পর্যাপ্ত প্রোটিন। মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর সুস্থ রাখতে ও সঠিক ওজন ধরে রাখতে রোজ খাদ্যতালিকায় যোগ করুন এমন খাবার। এবার থেকে সঠিক ওজন ধরে রাখতে বিশেষ গুরুত্ব দিন খাদ্যতালিকায়। এই টোটকা পালন করতে দ্রুত মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.