শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই ছয় সবজি, দূর হবে যাবতীয় জটিলতা


 

ODD বাংলা ডেস্ক: শীত মানেই একাধিক শরীরিক জটিলতা। সর্দি, কাশি, জ্বর, এলার্জি থেকে শুরু করে দেখা দেয় দাঁতের ব্যথার মতো নানান সমস্যা। এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে অনেকেই বারে বারে অসুস্থ হয়ে পড়েন। শীতের মরশুমে যে কোনও শারীরিক জটিলতা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টিপস। সবার আগে নজর দিন খাদ্যতালিকায়। শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই ছয় সবজি, দূর হবে যাবতীয় জটিলতা। এই সকল সবজিতে রয়েছে একাধিক গুন। যা শরীর রাখে সুস্থ। মেনে চলুন এই বিশেষ টিপস।


মূলা- শরীর সুস্থ রাখতে এই মরশুমে খেতে পারেন মূলা। এটি ভিটামিন বি ও সি-তে পরিপূর্ণ। সঙ্গে এতে আছে পটাসিয়াম। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ হয়ে থাকে। এই সবজি ঘটান স্বাস্থ্যন্নতি। মেনে চলুন এই বিশেষ টিপস।


বাঁধাকপি- শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন বাঁধাকপি। ১ কাপ বাঁধাকপিতে আছে মাত্র ১৮ গ্রাম ক্যালোরি, আছে ৪ গ্রাম কার্বোহাইড্রেট আছে ২ গ্রাম ফাইবার। এতে ভিটামিন ই আছে। আছে পটাশিয়াম, বিটা ক্যারোটিন, ফোলেট ও থিয়ামিন। বাঁধাকপি খেলে যেমন শরীরে পুষ্টির জোগান ঘটবে তেমনই এটি হরমোনজনিত সমস্যা থেকে দেবে মুক্তি। বিশেষ করে মেয়েদের ওভারিতে ক্যান্সের প্রতিরোধে সাহায্য করে এই সবজি।


শীতের মরশুমে খেতে পারেন বিট। ম্যাঙ্গানিজ, কোলাজেন, পাটাসিয়াম, ফোলেটের মতো প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান থাকে এতে। এতে আছে ভিটামিন বি। সুস্থ থাকতে খেতে পারেন বিট।


নিয়মিত খান গাজর। এটি বিটা ক্যারোটিন, ভিটামিন এ-তে পূর্ণ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের সকল ঘাটতি পূর্ণ করে।


খেতে পারেন মিষ্টি আলু। ফাইবার, বিটা ক্যারোটিন, ভিটামিন এ ও সি এবং অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ মিষ্টি আলু। এটি শরীর রাখে সুস্থ। দূর করে যাবতীয় সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস।


তেমনই খেতে পারেন লাল বাঁধাকপি। এটি পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন বি, অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ লাল বাঁধাকপি। যে খেলে দূর হবে একাধিক শারীরিক জটিলতা। শীতের মরশুমে খাদ্যতালিকায় যোগ করুন এই ছয় সবজি, দূর হবে যাবতীয় জটিলতা।


এবার খেতে খাদ্যতালিকায় যোগ করুন এই ছয়টি সবজি। যা দূর করবে একাধিক শারীরিক জটিলতা। শরীর রাখবে সুস্থ। পুষ্টির জোগান ঘটাবে। মেনে চলুন এই বিশেষ টিপস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.