সুস্থ থাকতে এই ৫ নিয়ম অবলম্বন করে অতিরিক্ত খাওয়ার অভ্যাসকে বিদায় জানান





 ODD বাংলা ডেস্ক: অতিরিক্ত খাওয়ার কারণে পেট ফাঁপা, বদহজম, পেটে ব্যথা এবং ক্র্যাম্পের মতো সমস্যাও দেখা দেয়। যখন একজন ব্যক্তি অতিরিক্ত খায়, তখন সে নিজেকে আরও অস্বস্তি বোধ করে।


অতিরিক্ত খাওয়া এমন একটি অভ্যাস, যা যে কোনও ব্যক্তির স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। এর ফলে মানুষের ওজন ধীরে ধীরে বাড়তে থাকে এবং স্থূলতার কারণে নানা ধরনের স্বাস্থ্য সমস্যা দেখা দিতে থাকে। শুধু তাই নয়, অতিরিক্ত খাওয়ার কারণে পেট ফাঁপা, বদহজম, পেটে ব্যথা এবং ক্র্যাম্পের মতো সমস্যাও দেখা দেয়। যখন একজন ব্যক্তি অতিরিক্ত খায়, তখন সে নিজেকে আরও অস্বস্তি বোধ করে।


হয়তো আপনার ক্ষেত্রেও তেমন কিছু ঘটবে। আপনার পছন্দের খাবার দেখে নিজেকে আটকাতে পারবেন না। কিন্তু পরে অতিরিক্ত খাওয়ার কারণে আপনার মন খারাপ হয়। তাই আজ এই প্রবন্ধে আমরা এমনই কিছু সহজ উপায়ের কথা বলছি, যেগুলো অবলম্বন করে আপনি সহজেই আপনার অতিরিক্ত খাওয়ার অভ্যাসকে বিদায় জানাতে পারেন-


অত্যধিক খাওয়া এবং জল পান


অতিরিক্ত খাওয়া থেকে নিজেকে বিরত রাখার এটি একটি সহজ উপায়। দেখা যায়, বেশিরভাগ মানুষই তাদের শরীরের প্রয়োজন অনুযায়ী জল পান করেন না। যার কারণে তারা প্রায়ই ক্ষুধার জন্য তাদের শরীরের তৃষ্ণাকে ভুল করে এবং অতিরিক্ত খাওয়া শুরু করে। সুতরাং, আপনার জল খাওয়ার পরিমাণ বাড়ান। এটি আপনাকে আরও পূর্ণ বোধ করবে। এছাড়াও, খাবারের ১৫-২০ মিনিট আগে জল পান করতে ভুলবেন না। এটি আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে সহায়তা করবে।


অতিরিক্ত খাওয়া এবং ডায়েট চার্ট


আপনি যদি সত্যিই চান যে আপনি অতিরিক্ত খাবেন না, তবে এই পদ্ধতিটি অবশ্যই আপনার জন্য কাজ করবে। রবিবারেই সপ্তাহের ডায়েট চার্ট তৈরি করুন। এটি আপনাকে কখন রান্না করতে হবে এবং কতটা খেতে হবে তা জানাবে। যখন আপনার মন ইতিমধ্যে সেট হয়ে যাবে তখন আপনি অতিরিক্ত খেতে পারবেন না। প্রায়শই বাড়ির মহিলারা দুপুরের খাবার এবং রাতের খাবারের সময় কেবল চিন্তা করে যে কী তৈরি করবেন। এতে তাদের অনেক সময় ব্যয় হয় এবং তারপর যখন তারা ক্ষুধার্ত বোধ করতে শুরু করে তখন তারা অতিরিক্ত খেয়ে ফেলে।


আপনি যখন চাপ বা ক্লান্ত হয়ে পড়েন তখন খাবেন না


সাধারণত দেখা যায় একজন মানুষ যখন স্ট্রেস বা ক্লান্ত থাকে তখন তার কিছু খাওয়ার ইচ্ছা হয়। যাইহোক, এই পরিস্থিতিতে বেশিরভাগ মানুষ আরামদায়ক খাবার খান এবং অতিরিক্ত খাওয়াও করেন। তাই এই অবস্থায় খাওয়া এড়িয়ে চলুন। মানসিক চাপ বা ক্লান্তি দূর করার জন্য অন্যান্য ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করুন। যেমন- আপনি বাইরে বেড়াতে যান বা গান শুনুন বা আরাম করুন।


সব সময় সময় মত খাওয়া-


অতিরিক্ত খাওয়ার একটি প্রধান কারণ হল একজন ব্যক্তির খাওয়ার জন্য নির্দিষ্ট সময় নেই। যার কারণে খুব খিদে পেলেই সে খায়। তবে এই পরিস্থিতিতে অতিরিক্ত খাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। তাই সময়মতো খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এটি করলে, আপনি একটি নির্দিষ্ট সময়ে ক্ষুধার্ত বোধ করেন এবং আপনি সীমিত পরিমাণে খান।


রান্নাঘর পরিষ্কার রাখুন-


কিছু লোক অতিরিক্ত খায় কারণ তাদের রান্নাঘরে বিভিন্ন ধরণের স্ন্যাকস এবং মিষ্টি রাখা হয়। বারবার দেখে তার খাওয়ার কথা মনে হয়। এমনকি যখন একজন মানুষ ক্ষুধার্ত না থাকে, তখনও সে খায়। সুতরাং, অতিরিক্ত খাওয়া এড়াতে হ্যাক হল আপনার রান্নাঘর পরিষ্কার রাখা। সব ধরনের প্যাকেটজাত ও অস্বাস্থ্যকর খাবার রান্নাঘরের বাইরে রাখুন। রান্নাঘরে কিছু স্বাস্থ্যকর স্ন্যাকস রাখতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.