শীতে ব্যবহার করুন এই ১০টি প্যাকের মধ্যে একটি, দূর হবে যাবতীয় সমস্যা, দেখে নিন এক ঝলকে

 


ODD বাংলা ডেস্ক: শীতের মরশুমে চুলের যত্নে ব্যবহার করুন দই। এতে থাকা একাধিক উপাদান চুল নরম করে। শীতের মরশুমে চুলের রুক্ষ্ম ভাব দূর করতে দই ব্যবহার করতে পারেন। একটি পাত্রে পরিমাণ মতো দই নিয়ে তাতে একটি ডিমের হলুদ অংশ দিন। ভালো করে ফেটিয়ে নিন। এবার তা চুলে লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।  


নারকেল তেল ও কারিপাতা দিয়ে বানিয়ে ফেলুন তেল। এই তেল দিয়ে এই শীতের মরশুমে ম্যাসাজ করুন। এতে যেমন চুল নরম হবে তেমনই দূর হবে অকালপক্কতার সমস্যা। প্রথমে কয়েকটি কারিপাতা নিয়ে তা ঘুয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। এবার কড়াইয়ে নারকেল তেল গরম হলে তাতে কারিপাতা দিন। ফুটলে ছেঁকে একটি পাত্রে ঢালুন। 

 

ক্যাস্টর অয়েল চুলের জন্য বেশ উপকারী। শীতের মরশুমে ব্যবহার করুন ক্যাস্টর অয়েলের হেয়ার প্যাক। এই প্যাক বানাতে প্রয়োজন কালো জিরে পেস্ট, ২ টেবিল চামচ ক্যাস্টর অয়েল, ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ মধু। একটি পাত্রে সব কয়টি উপাদান এক সঙ্গে নিয়ে পেস্ট তৈরি করে নিন। তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। তারপর শ্যাম্পু করে নিন। 



পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলনু প্যাক। শীতের মরশুমে চুল পড়ার সমস্যা নতুন কথা নয়। একটি মাঝারি মাপের পেঁয়াজ রেচে ব্লেন্ড করে নিন। এবার রস আলাদা করুন। তার সঙ্গে মেশান ক্যাস্টর অয়েল। তুলোয় করে মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।    


শীতের মরশুমে অ্যালোভেরা দিয়ে চুলের যত্ন নিতে পারেন। চুলের রুক্ষ্ম ভাব দূর করতে এটি উপকারী। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার অ্যালোভেরার সঙ্গে মেশাতে পারেন পাতিলেবুর রস।  এই প্যাক স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করলে মিলবে উপকার। চুল যেমন নরম হবে তেমনই দূর হবে খুশকির সমস্যা। 


শীতের মরশুমে জবা ফুল দিয়ে চুলের যত্ন নিতে পারেন। প্রথমে ৪ থেকে ৫টি জবা ফুল নিয়ে তার সবুজ অংশ কেটে বাদ দিন। এবার কড়াইয়ে নারকেল তেল গরম করে তাতে ফুল দিয়ে দিন। ফুটলে তা বন্ধ করে দিন। ছেঁকে নিয়ে একটি পাত্রে ঢালুন। এই তেল ব্যবহারে চুল যেমন নরম হবে তেমনই দূর হবে চুলের যাবতীয় সমস্যা।    

 


কলা ও মধু দিয়ে বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। একটি কলা ভালো করে চটকে নিন। এবার তার সঙ্গে মেশান মধু। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি চুলে লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। চুলের যত্নে বেশ উপযোগী এই প্যাক। মধু ও কলা ব্যবহার চুল হবে সিল্কি। 

 

অ্যালোভেরা, মধু ও নারকেল তেল দিয়ে প্যাক বানান। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার সেই জেলের সঙ্গে মেশান মধু ও নারকেল তেল। ভালো করে মিশিয়ে তা প্যাক বানিয়ে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক দিন ব্যবহারেই মিলবে উপকার। 


সাদা চুলের সমস্যায় ভুগছেন অনেকেই। সমস্যা থেকে বাঁচতে হেনা এবার ব্যবহার করেন। এবার হেনার সঙ্গে আমলকি মিশিয়ে ব্যবহার করুন। হেনা পাউডার গরম জলে মিশিয়ে নিন। তাতে মেশাতে পারেন আনলকি পাউডার। ভালো করে মিশিয়ে তা প্যাকের মতো পুরো চুলে লাগান। ১ ঘন্টা পর ধুয়ে নিন। মিলবে উপকার। 


শীতে চুলের যত্ন নিতে নারকেল দুধ ও মধু দিয়ে বানিয়ে ফেলুন প্যাক। একটি পাত্রে পরিমাণ মতো নারকেল দুধ নিন। তাতে মেশান পরিমাণ মতো মধু। ভালো করে মিশিয়ে তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.