ঠাকুরঘরে বা মন্দিরে প্রদীপ জ্বালানোর সময়ে এই ভুলগুলো কখনও করবেন না, পরিবারে হতে পারে টাকার টানাটানি



 ODD বাংলা ডেস্ক: হিন্দু ধর্মে প্রদীপ জ্বালানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রদীপের শিখা অত্যন্ত পবিত্র এবং পবিত্র বলে মনে করা হয়। সমস্ত ধর্মীয় আচার-অনুষ্ঠানে বাতি জ্বালানো শুভ বলে মনে করা হয়। কথিত আছে প্রদীপ ছাড়া কোনো পূজাই সম্পূর্ণ হয় না। পূজায় প্রদীপের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রধানত বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালানোর অনেক উপকারিতা রয়েছে। এই প্রদীপের সাহায্যে আমাদের ঘরে ইতিবাচক শক্তির সঞ্চার হয় এবং নেতিবাচকতা দূর হয়। কিন্তু জ্যোতিষশাস্ত্রে প্রদীপ জ্বালানোর কিছু নিয়ম আছে, যা আমরা না মানলে অনেক সমস্যায় পড়তে হতে পারে।


আসুন জেনে নিই ঘরের মন্দিরে প্রদীপ জ্বালানোর সময় কোন ভুলগুলি এড়িয়ে চলা উচিত যাতে আপনার সমৃদ্ধিতে কোনও ঘাটতি না হয়।


বাতি জ্বালানোর দিক


জ্যোতিষশাস্ত্র অনুসারে, প্রদীপ জ্বালানোর আগে অবশ্যই নির্দিষ্ট দিকের কথা মাথায় রাখবেন। পূজার সময় প্রদীপ কখনোই যে কোনো দিকে রাখা উচিত নয়। ভুল দিকে রাখা বাতি আপনার ক্ষতি করতে পারে। ভুল উপায়ে বাতি জ্বালিয়ে রাখলে টাকা-পয়সার ক্ষতির পাশাপাশি ঘরে অনেক স্বাস্থ্য সমস্যা হয়। মন্দিরের কাছে প্রদীপ জ্বালানোর জন্য সর্বদা পশ্চিম দিকের দিকে খেয়াল রাখা উচিত। এই দিকে প্রদীপ রাখলে ইতিবাচক শক্তি আকৃষ্ট হয়।


মন্দিরে প্রদীপ জ্বালানোর নিয়ম


বাড়ির মন্দিরে ভগবানের সামনে দুই ধরনের প্রদীপ জ্বালাতে পারেন। আপনি যদি ভগবানের ডান দিকে থাকেন তবে একটি ঘি প্রদীপ জ্বালান এবং যদি আপনি ঈশ্বরের বাম দিকে থাকেন তবে একটি তেলের প্রদীপ জ্বালানো শুভ। তবে শাস্ত্র অনুসারে বাড়ির মন্দিরে ঘি প্রদীপ জ্বালানো সবচেয়ে শুভ বলে মনে করা হয়।


এমন বাতি ব্যবহার করবেন না


ঘরে প্রদীপ জ্বালানোর সময় খেয়াল রাখবেন প্রদীপ যেন ভেঙে না যায়। এমনটা বিশ্বাস করা হয় যে ভাঙা বাতির ব্যবহার ঘরে নেতিবাচকতার ইঙ্গিত দেয়। কোনো ইচ্ছা পূরণের জন্য যদি প্রদীপ জ্বালান, তবে ভাঙা প্রদীপ জ্বালালে তা পূরণ হবে না। এই ধরনের প্রদীপ ব্যবহার করলে দেবী লক্ষ্মীর ক্রোধ হতে পারে।


প্রদীপ শুভ ফল দেয়


এটা বিশ্বাস করা হয় যে ঘি প্রদীপ জ্বালানো হয় ভগবানকে উৎসর্গ করার জন্য, আবার তেলের প্রদীপ জ্বালানো হয় নিজের ইচ্ছা পূরণের জন্য। এমন বাতি জ্বালিয়ে আপনি অবশ্যই উপকার পাবেন।


কিভাবে একটি প্রদীপে আলো দিতে হয়


যখনই বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালাবেন, তখন আলোর দিকেও বিশেষ খেয়াল রাখতে হবে। যখন আপনি ঘি এর প্রদীপ জ্বালান, তারপর একটি ফুলের প্রদীপ এবং একটি তেলের প্রদীপ ব্যবহার করুন, তারপর দীর্ঘস্থায়ী প্রদীপ ব্যবহার করুন। প্রদীপের আলোর দিকটি সর্বদা ভগবানের ছবির সামনে থাকা উচিত, যাতে আপনার ইচ্ছা শীঘ্রই পূরণ হয়। জ্যোতিষশাস্ত্রে সরাসরি আলো ব্যবহার করা সবসময়ই ভালো। প্রদীপের আলো দক্ষিণ দিকে রাখবেন না। প্রদীপের আলো হতে হবে সুতির। এই প্রদীপকে অধিক শুভ বলে মনে করা হয়। প্রদীপ জ্বালানোর সময় কিছু সহজ নিয়ম মেনে চললে জীবনে সর্বদা সমৃদ্ধি থাকে এবং পূজার বিশেষ ফল পাওয়া যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.