চাণক্য নীতি- স্বামীকে কখনই নিজের এই চারটি সিক্রেট বলা উচিত নয় স্ত্রীদের

 


ODD বাংলা ডেস্ক: আচার্য চাণক্য ছিলেন সেইসব শ্রেষ্ঠ পণ্ডিতদের মধ্যে একজন, যিনি তাঁর বুদ্ধির ভিত্তিতে সমগ্র শাসনভার একজন সাধারণ শিশুর হাতে তুলে দিয়েছিলেন। কথিত আছে চাণক্য তার কূটনীতির ভিত্তিতে চন্দ্রগুপ্ত মৌর্যকে সম্রাট বানিয়েছিলেন। যাইহোক, চাণক্য তার জীবদ্দশায় একটি দুর্দান্ত বই লিখেছিলেন, যা আমরা আজ চাণক্য নীতি নামে জানি। আচার্য তার নীতিশাস্ত্রে জীবনের সাথে সম্পর্কিত অনেক ভাল-মন্দ বিষয়ের কথা বলেছেন এবং তা এতই কার্যকর যে আজও মানুষ সেগুলি পছন্দ করে।


আচার্য চাণক্য একজন মহান পণ্ডিত, অর্থনীতিবিদ, কূটনীতিক হিসেবে পরিচিত। আচার্য চাণক্য তাঁর নীতিতে জীবনের ব্যবহারিক দিক সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ কথা বলেছেন। চাণক্য নীতিতে নারী ও পুরুষের চরিত্র, গুণাবলী ও কুফল সম্পর্কেও গুরুত্বপূর্ণ কথা বলা হয়েছে। চাণক্য নীতি অনুসারে, মহিলাদের এমন কিছু গুণ রয়েছে, যাতে তারা পুরুষদের থেকে অনেক এগিয়ে থাকে।


চাণক্যের বইতে স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করা হয়েছে। চাণক্যের মতে, বিবাহিত জীবন ভাল যেতে পারে, তবে মহিলারা প্রায়শই তাদের স্বামীর কাছ থেকে কিছু জিনিস লুকিয়ে রাখেন। তাদের সম্পর্কে জানুন।


বলা হয়, কোনো নারী যদি কাউকে পছন্দ করেন, তাহলে তিনি এই বিষয়টি তার বন্ধুর সঙ্গে ভাগ করে নিতে পারেন। কিন্তু একজন মহিলার সর্বদাই চেষ্টা থাকে যে ভুল করেও তার স্বামী যেন এই বিষয়ে জানতে না পারে।


পরিবারের এমন পরিস্থিতি রয়েছে যখন প্রধান হিসাবে বিবেচিত ব্যক্তিকে সিদ্ধান্ত নিতে হয়। তার স্ত্রী রায়ের পক্ষে নাও হতে পারেন, তবে তিনি তাকে সমর্থন করেন। বেশিরভাগ মহিলাই তাদের মতামত মাথায় রাখেন, প্রকাশ করে সংসারের অশান্তি ডেকে আনতে চান না।


এমনও হয় যে প্রায়শই স্ত্রীরা তাদের স্বামীদের সাথে রোম্যান্স করতে চান, তবে বেশিরভাগ সময় তাদের গোপন রাখাই শ্রেয় মনে করেন। এটা বিশ্বাস করা হয় যে মহিলারা তাদের রোম্যান্সের ইচ্ছাকে মনে রাখে। স্বামীর কাছ থেকেও তা গোপন করে যান মহিলারা।


ভারতে একজন মহিলাকে ঘরের লক্ষ্মী হিসেবে বিবেচনা করা হয়। একজন নারী স্ত্রী হিসেবে সব কাজ করে থাকেন, যাতে ঘর ও বাড়ির সদস্যরা সব রকমভাবে উপকৃত হয়। এই কাজের মধ্যে একটি হল বাড়িতে অর্থ সঞ্চয় করা। এটি মহিলাদের নিজেদের কাছে লুকিয়ে রাখা এক দারুণ সত্য। কারণ এক সময় এই সঞ্চয় খুব কাজে লাগে। বেশিরভাগ মহিলা অবশ্যই তাদের স্বামীর কাছ থেকে সঞ্চয়ের গোপনীয়তা লুকিয়ে রাখেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.