নভেম্বরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ম্যান্দোস, কোন পথে ধেয়ে আসতে পারে এই সাইক্লোন

ODD বাংলা ডেস্ক: উপকূলবর্তী মানুষদের জন্য পের দুঃসংবাদ। নভেম্বরে ফের আঘাত হানতে চলেছে ঘূর্ণিঝড়।

চলতি নভেম্বরেও বড় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। এ মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরের নতুন করে কোনও ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তার নাম হবে ‘ম্যান্দোস’। রোটেশন পদ্ধতিতে এবারে ঘূর্ণিঝড়ের নামটি দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহী।

অতীত বলছে গত ৫ দশকে উপমহাদেশে যত ভয়ঙ্কর হারিকেন, সুপার সাইক্লোন, ঘূর্ণিঝড় হয়েছে, তা হয়েছে নভেম্বরে। মার্কিন যুক্তরাষ্ট্রের আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্য মতে, সিত্রাংয়ের রেশ কাটতে না কাটতে চলতি নভেম্বরে বঙ্গোপসাগরে আরেকটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। আগামী ৭ থেকে ১০ নভেম্বরের ভেতর একটি লঘুচাপ সৃষ্টি হয়ে নিম্নচাপে রূপ নিতে পারে। ১১ থেকে ১৫ নভেম্বরের মধ্যে স্থলভাগে আঘাত হানতে পারে। 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানিয়েছেন, আবহাওয়াগত কারণে নভেম্বর মাসে সারা দেশের তাপমাত্রা কিছুটা কমে গেলেও সমুদ্র ও উপকূলীয় এলাকায় তাপমাত্রা ততটা কমবে না। এই তারতম্য দীর্ঘমেয়াদি আবহাওয়াগত পরিস্থিতির ওপর প্রভাব ফেলতে পারে। যার ফলে নভেম্বর মাসেও বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টির আশঙ্কা রয়েছে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.