ছানার ডালনা তৈরির রেসিপি

 


ODD বাংলা ডেস্ক: ছানার সন্দেশ, মিষ্টি আমরা সবাই খেয়ে থাকি। তবে কখন কি ছানার ডালনা বানিয়ে খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। ছানার ডালনা খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ছানার ডালনা তৈরির রেসিপিটি-  

উপকরণ: এক লিটার দুধের ছানা। আস্তো গরম মশলা গুঁড়া, তেজপাতা একটি, এক চা চামচ মরিচ গুঁড়া, এক চামচ কাঁচা মরিচ বাটা, এক চা চামচ জিরা গুঁড়া, এক চা চামচ হলুদ গুঁড়া, স্বাদ মতো চিনি, স্বাদ মতো লবণ, এক চামচ চারমগজ-কাজুবাদাম বাটা, এক চামচ নারকেল বাটা, এক চা চামচ গরম মশলার গুঁড়া, পরিমাণ মতো সাদা তেল আর জল।


প্রণালী: দুধ কাটিয়ে ছানা তৈরি করে নিন। এবার হাতে করে ঐ ছানা ভালো করে মেখে নিন। এবার ছানার সঙ্গে অল্প ময়দা ও লবণ দিয়ে মেখে চ্যাপ্টা আকার বানিয়ে নিন। প্রথমে তেল গরম করে তাতে ছানার বলগুলো দিয়ে সোনালি করে ভেজে তুলে নিন। 


কড়াইতে সামান্য তেল গরম করুন। ঐ তেলেই আস্তো গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিন। একটা বাটিতে কাঁচা মরিচ বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, আদা বাটা, জিরা গুঁড়া আর অল্প জল দিয়ে গুলে নিন। মশলার ঐ মিশ্রণ ঢেলে দিন গরম তেলে। মশলা কষাতে কষাতেই অল্প লবণ-চিনি দিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে ওর মধ্যে চারমগজ-কাজুবাদাম বাটা, নারকোল বাটা দিয়ে আবারও মিনিট খানেক কষিয়ে নিন। এবার ভেজে রাখা ছানাগুলো দিয়ে সামান্য নাড়াচাড়া দিয়ে ঢাকনা চাপা দিয়ে দিন। প্রয়োজন হলে সামান্য জল দিন। সবশেষে গরম মশলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে নিন। উপরে চেরা কাঁচা মরিচ ছড়িয়ে পরিবেশন করুন ছানার ডালনা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.