ডেঙ্গু রোগীরা ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা



 ODD বাংলা ডেস্ক: ক্রমে বেড়ে চলেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। রোগের সংক্রমণ চিন্তার বাড়াচ্ছে চিকিৎসকদের। ডেঙ্গুতে মৃত্যু ঘটছে একাধিক রোগীর। এই রোগ থেকে বাঁচতে প্রয়োজন সতর্ক থাকা। সতর্ক থাকা সত্ত্বেও অনেকে আক্রান্ত হচ্ছেন ডেঙ্গুতে। এই সময় সুস্থ থাকতে সবার আগে প্রয়োজন চিকিৎসকের পরামর্শ। এর সঙ্গে প্রয়োজন খাদ্যাতালিকায় আনুন বদল। আজ রইল কয়টি খাবারের হদিশ। ভুলেও খাদ্যতালিতায় রাখবেন না এই সকল খাবার। ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার পর এই সকল খাবার খেলে বাড়তে পারে জটিলতা। দেখে নিন কোন কোন খাবার খেলে বাড়তে পারে বিপদ।


মশলাদার খাবার খাবেন না ভুলেও। এই ধরনের খাবার খেলে পেটে গ্যাসের সমস্যা ও অ্যাসিডিটির সমস্যা হতে পারে। ডেঙ্গুর রোগীরা এড়িয়ে চলুন মশলাযুক্ত খাবার। এই সময় হালকা খাবার খেলে দ্রুত সমস্যা থেকে মুক্তি মিলবে।


এই সময় জাঙ্ক ফুড ও ভাজা খাবার খাবেন না। এই ধরনের খাবারে ব্যক্তির উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে। ডেঙ্গু থেকে আরোগ্য লাভ করতে চাইলে জাঙ্ক ফুড ও ভাজা খাবার খাবেন না। এতে শরীর থাকবে সুস্থ।


এই কদিন আমিষ খাবার না খাওয়াই ভালো। ডেঙ্গুর জ্বর হলে প্রচুর সবজি ও ফল খান। এই সময় ফল ও সবজির জুস খেতে পারেন। এই ধরনের খাবার শরীর রাখবে সুস্থ।


এই সময় ভুলেও কফি খাবেন না। কফি খেলে প্লেটলেট পুনরুদ্ধ হওয়া থেকে বাধা পায়। মেনে চলুন এই বিশেষ টিপস। কফিতে থাকা ক্যাফেইন পান করলে তা শরীরকে জল শূন্য করে দেয়। মেনে চলুন এই বিশেষ টিপস।


ভুলেও এই সময় মদ্যপান করবেন না। মদ্যপান করলে মারত্মক ক্ষতি হতে পারে শরীরের। অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেট করে দেয়। এতে রোগীর প্লেটলেট আরও কমে যায়। তাই ডেঙ্গির রোগীরা ভুলেও মদ্যপান করবেন না। মেনে চলুন এই বিশেষ টিপস।


এই সময় জল ডাবের জল খান। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি, অ্যামিনো অ্যাসিড, এনজাইমের মতো উপাদান শরীর সুস্থ রাখে। তেমনই খেতে পারেন সাইট্রিস ফল। কিউই, কমলালেবু, মৌসম্বি লেবু খেতে পারেন। এতে মিলবে উপকার। সঠিক নিয়ম মেনে খাওয়া করলে, পর্যাপ্ত বিশ্রাম নিলে এবং চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খেলে ডেঙ্গুর মতো রোগ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টিপস। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.