এই তিন ধাপে কমবে বাড়তি মেদ, ওজন কমাতে রইল বিজ্ঞান সম্মত পদ্ধতির হদিশ

 


ODD বাংলা ডেস্ক: বাড়তি মেদ নিয়ে সকলেই চিন্তিত। বাড়তি মেদ সব সময় সকলের চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। একদিকে যেমন তা সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায় তেমনই এই বাড়তি মেদ একাধিক রোগের কারণ হয়। বাড়তি মেদ থেকে দেখা দেয় ডায়াবেটিস, হার্টের রোগ, হাইপার টেনশনের মতো সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে সবার আগে মেদ কমান। ওজন কমানোর কথা মাথায় এলে আমরা অনেকেই নানান পদ্ধতি মেনে চলি। কেউ নিজের মতো করে ডায়েট শুরু করেন তো কেউ করে থাকেন কঠিন এক্সারসাইজ। এবার ওজন কমাতে মেনে চলুন এই তিন পদ্ধতি। বিশেষজ্ঞদের মতে, এই তিন ধাপে কমবে বাড়তি মেদ, ওজন কমাতে রইল বিজ্ঞান সম্মত পদ্ধতির হদিশ।


সবার আগে খাদ্যতালিকা থেকে বাদ দিন কার্বোহাইড্রেট। দ্রুত ওজন কমাতে চাইলে শর্করা এবং স্টার্চ বা কর্বোহাইড্রেট কমান। কম কর্বোহাইড্রেট যুক্ত খাবার খেলে শরীরে সঞ্চিত চর্বি পুড়ে যায়। এই সময় উচ্চ ফাইবার খেলে উপকৃত হবেন। ২০২০ সালে একটি সমীক্ষা হয়েছিল। যেখানে দেখা যায় কম কার্বোহাইড্রেট বয়স্কদের ওজন কমাতে বেশ উপকারী।


প্রোটিন, চর্বি ও শাকসবজি খেতে পারেন। এই সময় রোজ খাদ্যতালিকায় রাখুন প্রোটিন, চর্বি ও শাকসবজি। এই সময় ব্রকলি, ফুলকপি, শাক, টনেটো, বাঁধাকপি, লেটুস, শসা খেতে পারেন। এতে মিলবে উপকার। সঠিক খাবার খেলে একদিকে যেমন শরীর থাকবে সুস্থ পুষ্টির ঘাটতি দূর হবে তেমনই দ্রুত কমবে বাড়তি মেদ। মেনে চলুন এই বিশেষ টিপস।


এর সঙ্গে সারা দিন যতটা পারবেন শারীরিক ভাবে সক্রিয় থাকুন। সারাদিন অন্তত ৩০ থেকে ৪০ মিনিট এক্সারসাইজ করুন। এতে কমবে বাড়তি মেদ। এক্সারসাইজ করতে না পারলে অন্তত ৪০ মিনিট হাঁটুন। এতেও মিলবে সমান উপকার। সেই সঙ্গে সারাদিন যতটা পারবেন শারীরিক ভাব সক্রিয় থাকুন। মেনে চলুন এই বিশেষ টিপস। এর সঙ্গে রোজ প্রচুর পরিমাণে জল খান। অনেকেই এই সময় ডিহাইড্রেশনের সমস্যায় ভোগেন। শরীরে জলের ঘাটতি হলে দেখা দেয় কঠিন সমস্যা। সে কারণে ওজন কমাতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। তাই সুস্থ থাকতে চাইলে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এতে ওজনও কমবে সঙ্গে শরীর থাকবে সুস্থ। এবার এই তিন ধাপে কমান বাড়তি মেদ, ওজন কমাতে মেনে চলুন এই বিজ্ঞান সম্মত পদ্ধতি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.