দেশজুড়ে পালিত হচ্ছে গুরু নানক জয়ন্তী, জানুন এই বিশেষ দিনের মাহাত্ম্য

ODD বাংলা ডেস্ক: সারা দেশজুড়ে পালিত হচ্ছে গুরু নানক জয়ন্তী। শাস্ত্র মতে, কার্তিক মাসে পালিত হয় এই বিশেষ উৎসব। শিখ ধর্ম সম্প্রদায়ের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎসব হল গুরু নানক জয়ন্তী। তিথি অনুসারে, এবছর ৮ নভেম্বর পালিত হচ্ছে এই উৎসব। এই তিথি গুরু নানকের জন্ম তিথি। এই বিশেষ দিনে তাঁকে শ্রদ্ধা নিবেদন করেন সমস্ত শিখ সম্প্রদায়ের মানুষ।

এবছর গুরু নানকের ৫৫৩ তম জ্ন্মদিবস পালিত হবে। তিনি ছিলেন ১০ জন শিখ গুরুর মধ্যে প্রথম। যিনি শিখ ধর্মের প্রবর্তন করেছিলেন। শিখ জাতির সৃষ্টি কর্তা হলেন গুরু নানক। ইতিহাস বলছে, তাঁর জন্ম হয়েছিল ১৮৬৯ খ্রিষ্টাব্দে। লাহোরের কাছে নানাখা সাহিব-এ গুরুনানকের জন্ম হয়। তিনি ছোট থেকেই ঈশ্বরে বিশ্বাসী ছিলেন। তিনি সে সময়ের প্রচলিত ভাবনার বিপক্ষে ছিলেন। তিনি বিশ্বাস করতেন, সকলেই ঈশ্বরের প্রার্থনা করতে পারে। সকলেই ঈশ্বরের সঙ্গে সংযোগ স্থাপন করতে সক্ষম হতেন। তিনি নিজের ভাবনার প্রচার শুরু করনে। তিনি বিশ্বাস করতেন সকল শক্তি এক ঈশ্বরের মধ্যেই কেন্দ্রীভূত।

১৮৬৯ সালে কার্তিক পূর্ণিমার দিন গুরু নানক দেব জন্মগ্রহণ করেন। তিনি লাহোরের কাছে জন্মগ্রহণ করেছিলেন। যা বর্তমানে পাকিস্তানের অন্তভূক্ত। তিনি ইসলাম ও হিন্দু ধর্ম সম্পর্কে জ্ঞান লাভ করেন। ঈশ্বরের উপলব্ধি করতে তিনি ১৮৯৬ সালে পরিবার ত্যাগ করে বিভিন্ন স্থানে ভ্রমণ করেন। প্রচার করেন তাঁর বাণী। তিনি মক্কা, মদিনা, বাগদাদ, শ্রীলঙ্কা-সহ বিভিন্ন স্থানে নিজের বাণী প্রচার করেন। তাঁর বাণী গুরু গ্রন্থ সাহেব নামক বইতে লিখে রাখেন। গুরু নানক দেব এক ঈশ্বরে বিশ্বাসী ছিলেন। পঞ্চাদশ শতাব্দীতে তিনি শিখ ধর্মের প্রতিষ্ঠা করেন। 

আজ তাঁর জন্মদিনে এই বিশেষ তিথিতে সর্বত্র বিশেষ উৎসবের আয়োজন করা হয়। অনুষ্ঠানের ৪৮ ঘন্টা আগে এক টানা গুরুগ্রন্থ পাঠ করা হয়। এই বিশেষ তিথিতে পদযাত্রার আয়োজন করা হয়। এই পদযাত্রা গিয়ে দিন শুরু হয়। তারপর খাবার বিতরণ করা হয়। দুপুরে লঙ্গরের আয়োজন করা হয়ে থাকে। স্বেচ্ছা সেবকরা দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করে। এভাবে প্রতিবছর পালিত হয় গুরু নানক জয়ন্তী। গুরু নানকের জন্ম তিথিতে আয়োজিত হয় এই বিশেষ উৎসব। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.