শীতে তৈলাক্ত চুলের সমস্যা বাড়ে, রইল প্রাকৃতিক কিছু উপায়ে সমাধানের পথ



 ODD বাংলা ডেস্ক: শীতে অনেকের চুল তৈলাক্ত হয়ে যায়। এমন অবস্থায় বারবার চুলে শ্যাম্পু করার পরও তৈলাক্ত চুল সামলানো একটু কঠিন হয়ে পড়ে। অন্যদিকে বারবার শ্যাম্পু করা চুলের স্বাস্থ্যের জন্যও ভালো নয়। তৈলাক্ত মাথার ত্বকে ময়লা এবং ধুলো খুব সহজে জমা হয়। এতে চুল সংক্রান্ত নানা সমস্যা হতে পারে। তবে এই ক্ষেত্রে আপনার চিন্তা করার দরকার নেই। এমন পরিস্থিতিতে, শীতে তৈলাক্ত মাথার ত্বকের সমস্যা মোকাবেলার জন্য এখানে কিছু টিপস দেওয়া হল। এই টিপস অনুসরণ করে, আপনি তৈলাক্ত চুল নিয়ন্ত্রণ করতে পারেন।


আপেল সিডার ভিনেগার


শ্যাম্পুতে এক চামচ আপেল সিডার ভিনেগার যোগ করুন। এই দুটি জিনিস ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে মাথার ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এটি মাথার ত্বকে জমে থাকা চুলকানি, তৈলাক্ত ত্বক এবং ময়লা দূর করতে সাহায্য করবে। কিছুক্ষণ পর চুল ধুয়ে ফেলুন।


অ্যালোভেরা


অ্যালোভেরা প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে। এর পাশাপাশি এটি তৈলাক্ত চুলের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। এর জন্য একটি পাত্রে অ্যালোভেরা, আপেল ভিনেগার এবং লেবুর রস মিশিয়ে নিন। এই সব জিনিস সমান পরিমাণে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলে ১৫ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।


গ্রিন টি


তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পেতে গ্রিন টি বা ব্ল্যাক টিও ব্যবহার করতে পারেন। এর জন্য এই চা তৈরি করে ঠাণ্ডা করে নিন। ছেঁকে নিন। এরপর এটি দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি আপনার চুলে ১৫ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে একটি হালকা শ্যাম্পু দিয়ে আপনার চুল ধুয়ে ফেলুন।


অন্যান্য টিপস


চুলের জন্য একটি পরিষ্কার চিরুনি ব্যবহার করুন। অনেক সময় চিরুনি ও ব্রাশের ভেতরের অংশে ময়লা জমে যায়। তাই বার বার চিরুনি পরিষ্কার করতে থাকুন।


সপ্তাহে অন্তত দুবার চুল ধুয়ে ফেলুন। এটি তেল, ময়লা এবং ধুলো পরিষ্কার করতে সাহায্য করবে।


মাথায় রাখবেন যে বালিশে মাথা রেখে ঘুমান সেটা যেন পরিষ্কার থাকে। এর ফলে আপনার চুলে ময়লা জমবে না।


ঘন ঘন চুল ব্রাশ করুন। এটি চুলকে একত্রে আটকে রাখতে সাহায্য করে।


চুলের জন্য ক্লিনজিং শ্যাম্পু ব্যবহার করুন। এটি আপনার মাথার ত্বক গভীরভাবে পরিষ্কার করতে সাহায্য করে। ঘন ঘন চুল স্পর্শ করা থেকে বিরত থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.