বয়স ও লিঙ্গভেদে রক্তচাপ কেমন হওয়া উচিত, কতটা থাকা উচিত জেনে নিন বিস্তারিত

 


ODD বাংলা ডেস্ক: উত্তেজনা এবং ব্যস্ত জীবনযাত্রার কারণে, বেশিরভাগ লোকের রক্তচাপের সমস্যা শুরু হয়েছে এবং কিছু লোক উচ্চ এবং কিছু লোক নিম্ন রক্তচাপে ভুগছে। কিন্তু, জানেন কি শরীরে রক্তচাপ কেমন হওয়া উচিত? সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে ১২০/৮০ কে স্বাভাবিক রক্তচাপ হিসাবে গ্রহণ করে, তবে এটি বয়স অনুসারে পুরুষ এবং মহিলাদের মধ্যে পরিবর্তিত হয়। জেনে নিন বয়স অনুযায়ী নারী-পুরুষের রক্তচাপ কেমন হওয়া উচিত।


১২০/৮০ রক্তচাপ কি স্বাভাবিক?


প্রায়শই লোকেরা বিশ্বাস করে যে ১২০/৮০ হল স্বাভাবিক রক্তচাপ, তবে স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞদের মতে এটি বয়স অনুসারে পরিবর্তিত হতে পারে। বয়সের উপর নির্ভর করে স্বাভাবিক রক্তচাপ ৯০/৬০ থেকে ১৪৫/৯০ এর মধ্যে হতে পারে। তবে, এটি শারীরিক অবস্থা এবং স্বাস্থ্যের অবস্থার উপরও নির্ভর করে।


স্বাভাবিক রক্তচাপ কেমন হওয়া উচিত?


বিশেষজ্ঞদের মতে, পুরুষদের রক্তচাপের উপরের পরিসীমা ৯০/৬০ থেকে ১৪৫/৯০ পর্যন্ত হতে পারে। নবজাতকের রক্তচাপ ৯০/৬০, ৬ মাস থেকে ২ বছর বয়সী শিশুদের ১০০/৭০, ১৮ বছর পর্যন্ত শিশুদের রক্তচাপ ১২০/৮০, রক্তচাপ ৪০ বছর বয়স পর্যন্ত ১৩৫/৪০ বা তার বেশি মানুষের রক্তচাপ হতে পারে। ১৪৫/৯০ পর্যন্ত হতে পারে।


শৈশবে মেয়েদের রক্তচাপ ছেলেদের মতোই থাকে। বয়ঃসন্ধিকালের পর মেয়েদের রক্তচাপ ছেলেদের তুলনায় কিছুটা কম হয়, কিন্তু মেনোপজের পর নারীদের রক্তচাপ পুরুষের চেয়ে বেশি হয়ে যায়। সাধারণত, পুরুষ এবং মহিলাদের বয়সের সঙ্গে সঙ্গে রক্তচাপের পরিসরও বৃদ্ধি পায়, তবে এটি সম্পূর্ণরূপে স্বাস্থ্যের অবস্থার উপর নির্ভর করে। তাই স্বাভাবিক রক্তচাপ পরীক্ষা করতে চিকিৎসকের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.