কার্তিক পূর্ণিমায় ঘটবে বছরের শেষ চন্দ্রগ্রহণ, জেনে নিন ভারতীয় সময় ও রাহু-কেতুর প্রভাব



 ODD বাংলা ডেস্ক: বছরের শেষ সূর্যগ্রহণের পর, এখন বছরের শেষ চন্দ্রগ্রহণ ঘটতে চলেছে। এটি বছরের শেষ চন্দ্রগ্রহণ এবং শেষ চন্দ্রগ্রহণও। এবার কার্তিক পূর্ণিমায় চন্দ্রগ্রহণ হচ্ছে। পঞ্চাং অনুসারে, কার্তিক পূর্ণিমা ২০২২ সালের ৭ এবং ৮ নভেম্বর দুই দিন। কার্তিক পূর্ণিমার দিনে দেব দীপাবলিও পালিত হয়। এভাবেই এবার চন্দ্রগ্রহণের ছায়ায় পালিত হবে দেব দীপাবলি। কার্তিক পূর্ণিমায় চন্দ্রগ্রহণের মোক্ষ ঘটবে সন্ধ্যা ৬.১৮ মিনিটে।


কার্তিক পূর্ণিমা ২০২২ -


পঞ্জিকা মতে, প্রতি বছর কার্তিক পূর্ণিমায় দেব দীপাবলি পালিত হয়। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে দেব-দেবীরা পৃথিবীতে আসেন এবং দীপাবলি উদযাপন করেন। কার্তিক পূর্ণিমায় লক্ষাধিক ভক্ত গঙ্গায় স্নান করেন এবং শক্তি দান করেন। এবার চন্দ্রগ্রহণ ও দেব দীপাবলি একই দিনে হওয়ায় কার্তিক পূর্ণিমায় স্নানের গুরুত্ব বেড়েছে।


চন্দ্রগ্রহণ ২০২২ সময়-


২০২২ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর ভারতের সময় অনুযায়ী দুপুর ১ টা বেজে ৩২ মিনিট থেকে সন্ধ্যা ৭ টা ২৭ মিনিট পর্যন্ত ঘটবে, যা ভারতেও দৃশ্যমান হবে।


ভারতে ২০২২ সালের চন্দ্রগ্রহণ কবে দেখা যাবে-


ভারতে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে ৮ নভেম্বর ২০২২ ভারতীয় সময় অনুযায়ী বিকাল ৫ টা ৩২ মিনিট থেকে শুরু হবে এবং শেষ হবে সন্ধ্যা ৬ টা ১৮ মিনিট পর্যন্ত।


২০২২ সালের শেষ চন্দ্রগ্রহণ কোথায় দেখা যাবে ?


২০২২ সালের শেষ এবং দ্বিতীয় চন্দ্রগ্রহণ ভারত-সহ দক্ষিণ-পূর্ব ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক এবং ভারত মহাসাগরে দৃশ্যমান হবে।


চন্দ্রগ্রহণের সুতক সময়কাল-


৮ নভেম্বর ২০২২-এর চন্দ্রগ্রহণ ভারতের বেশিরভাগ অঞ্চলে দৃশ্যমান হবে না। তাই চন্দ্রগ্রহণের সূতক সময়ও কার্যকর বলে বিবেচিত হবে না। জ্যোতিষশাস্ত্র অনুসারে, এটি একটি উপচ্ছায়া চন্দ্রগ্রহণ এবং এর সুতক সময়কাল বৈধ হবে না। এমন পরিস্থিতিতে রাহু-কেতুর প্রভাব এড়াতে এই প্রতিকার খুবই কার্যকরী হতে পারে।


২০২২ সালের চন্দ্রগ্রহণে রাহু - কেতুর প্রভাব-


এটি একটি ধর্মীয় বিশ্বাস যে চন্দ্রগ্রহণের সময় রাহু ও কেতুর প্রভাব বেশি কার্যকর হয়। এই ধরনের পরিস্থিতিতে, তাদের পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে নীচে দেওয়া ব্যবস্থাগুলি খুব উপকারী হবে।


গুরু মন্ত্র জপ : চন্দ্রগ্রহণের সময় খারাপ প্রভাব থেকে সুরক্ষার জন্য গুরু মন্ত্র জপ উপকারী।


গুরু মন্ত্র- গুরু ব্রহ্মা গুরু বিষ্ণু গুরুদেব মহেশ্বর। গুরু রেব পরং ব্রহ্ম তস্মৈ শ্রী গুরুবে নমঃ।।


মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ : চন্দ্রগ্রহণের সময় মানুষের উচিত মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা । এটা বিশ্বাস করা হয় যে রাহু ও কেতুর প্রভাব থেকে রক্ষা পেতে এই সময়ে মহামৃত্যুঞ্জয় মন্ত্র জপ করা খুবই উপকারী বলে প্রমাণিত হয়।


মহামৃত্যুঞ্জয় মন্ত্র : ওম ত্রিম্বকম যজামহে সুগন্ধিম পুষ্টিবর্ধনম। উর্ভারুকমিভা বন্ধনন


রাহু - কেতুর প্রভাব এড়াতে মন্ত্র : শাস্ত্র মতে রাহু- কেতুর অশুভ দৃষ্টির কারণে মানুষের জীবনে অস্থিরতা আসে। এই জন্য, গ্রহনের সময়, রাহু এবং কেতুর প্রভাব এড়াতে, নিম্নলিখিত মন্ত্রটি জপ করতে হবে।


মন্ত্র : তমোময় মহাভীম সোমসূর্যবিমর্দন। মে হেমতারপ্রদেন মম শান্তিপ্রদো ভব


তুলসী পাতা খাওয়া : ধর্মীয় গ্রন্থ অনুসারে চন্দ্রগ্রহণের সময় তুলসী পাতা খাওয়া উচিত । মুখে তুলসী পাতা রাখুন। এটা খুব উপকারী।


বগলামুখী মন্ত্র : ধর্মীয় গ্রন্থ অনুসারে, এই মন্ত্রটি জপ করলে ব্যক্তির উপর পতিত নেতিবাচক শক্তিগুলি ধ্বংস হয় এবং শত্রুদের হাত থেকে মুক্তি পাওয়া যায়। শত্রুর উপর বিজয় পেতে, চন্দ্রগ্রহণের সময় এই মন্ত্রটি জপ করুন। অন্তত একটি জপমালা এই মন্ত্রটি জপ করুন।


মন্ত্র : ওম হ্লিম বগলামুখী সর্বদুষ্টনাম বচম মুখম পদম স্তম্বয়া জিহওয়াবন কীলয় জ্ঞান বিষ্ণয় হিল ওম স্বাহা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.