এই ৮ জিনিস খাওয়ার ফলে অনেকের এলার্জি বা রক্তচাপ বৃদ্ধির সমস্যা দেখা যায়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন

 


ODD বাংলা ডেস্ক: খাওয়া-দাওয়ার যে মুখরোচক জিনিস যে কোনও মানুষের মুখে জল আনতে পারে, এই ধরনের জিনিস কারও মুখ ফুলে যেতে পারে বা রক্তচাপ বাড়াতে পারে, কিন্তু এমনটা হয়। আমরা আপনাকে এমনই ৮টি সাধারণ খাবারের কথা বলছি, যা খেলে মানুষ অসুস্থ হয়ে পড়ে। সারা বিশ্বে প্রায় ৬ শতাংশ মানুষ এবং ৮ শতাংশ শিশু রয়েছে, যারা এই জিনিসগুলি খেয়ে অসুস্থ হয়ে পড়ে।


আমেরিকায় করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে সেখানে প্রায় ১১ শতাংশ মানুষ খাবারের অ্যালার্জিতে আক্রান্ত। 'ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন' (এফডিএ) অনুসারে, এই ৮টি জিনিস ৯০ শতাংশ লোকের খাবার এবং পানীয় থেকে অ্যালার্জির জন্য দায়ী। জেনে নিন সেগুলো কি কি-


১) দুধ


২) ডিম


৩) বাদাম (বাদাম, পেস্তা, কাজু বাদাম, চুয়ারে.. ইত্যাদি)


৪) চিনাবাদাম


৫) শামুক


৬) গম


৭) সোয়া


৮) মাছ


অ্যালার্জি কেন হয়?


আসলে, আমরা উপরে তালিকাভুক্ত জিনিসগুলি খুব সুস্বাদু জিনিস, কিন্তু অনেক সময় আমাদের ইমিউন সিস্টেম এই জিনিসগুলি খাওয়ার পরে সঠিকভাবে প্রতিক্রিয়া জানায় না। সহজ কথায়, আমাদের ইমিউন সিস্টেম সেই খাবারটিকে শরীরের জন্য খারাপ মনে করে এবং এর প্রতি প্রতিক্রিয়া দেখাতে শুরু করে। এর ফলে শরীরে রাসায়নিক পদার্থ তৈরি হতে শুরু করে এবং এর প্রতিক্রিয়ায় এক বা অন্য রোগ আটকে যায়।


সমস্যাগুলো কি কি?


ঠোঁট বা জিহ্বা ফুলে যেতে পারে। রক্তচাপ বাড়তে পারে। চোখের চারপাশে ফোলাভাব হতে পারে। গলা ব্যথা বা ফুলে যাওয়া বা কিছু খেতে অসুবিধা হতে পারে। গলা, মুখে ও কানে চুলকানি হতে পারে। তবে, এই সব কোন এক ব্যক্তির ঘটবে না. প্রতিটি ব্যক্তির প্রতিক্রিয়া ভিন্ন। এগুলি তার সাধারণ লক্ষণ মাত্র।


অ্যালার্জির ক্ষেত্রে কী করবেন?


অ্যালার্জি কম হলে গরম জল বা আইস কম্প্রেস এতে উপশম দিতে পারে, তবে যেহেতু একেক জনের উপসর্গ একেক রকম হতে পারে তাই প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে কথা বলুন এবং ভবিষ্যতে অ্যালার্জির কারণ হয় এমন জিনিস খাওয়া এড়িয়ে চলুন।


খাবারের অ্যালার্জি তিন ধরনের


১) আইজিই- মধ্যস্থিত খাদ্য অ্যালার্জি: এই ক্ষেত্রে, আমাদের শরীর আইজিই নামক অ্যান্টিবডি তৈরি করতে শুরু করে। খাওয়ার অল্প সময়ের মধ্যেই এর লক্ষণ দেখা যায়।


২) নন আইজিই- মধ্যস্থতাকারী খাদ্য অ্যালার্জি: এই ধরনের অ্যালার্জি ইমিউন সিস্টেমে উপস্থিত অন্যান্য কোষ দ্বারা সৃষ্ট হয়। এর লক্ষণও দেরিতে আসে এবং চিকিৎসায়ও সময় লাগে।


৩) মিশ্র এবং আইজিই-মধ্যস্থ খাদ্য অ্যালার্জি: কিছু মানুষের উভয় ধরনের উপসর্গ থাকে, যা আমরা উপরে লিখেছি। এই ধরনের অবস্থাকে মিশ্র এবং আইজিই-মধ্যস্থ খাদ্য অ্যালার্জি বলা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.