পুরুষের শার্ট খোলা ছবিতে আকর্ষণ নেই নারীর

 


ODD বাংলা ডেস্ক: প্রতিটি গবেষণা এক একটি রহস্য উন্মোচন করে। এবার এমন এক রহস্য উন্মোচন হয়েছে, যা পুরুষের জন্য দুঃসংবাদ। নারীর দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দিয়ে করা গবেষণাটি করা হয়েছে।


গবেষকরা বলছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে পুরুষের শার্ট খোলা ছবিতে নারীরা মোটেই আকৃষ্ট হন না। উল্টা উদোমদেহী পুরুষ অযোগ্য এবং যৌনতায় ঝুঁকিপূর্ণ হতে পারে বলে বিবেচিত হন।


সেক্স রোল: অ্যা জার্নাল অফ রিসার্সে: এই গবেষণাটি প্রকাশিত হয়েছে। মিডিয়ায় ‘যৌন উত্তেজক’ ছবি সম্পর্কে মানুষের ধারণা অনুসন্ধান গবেষণাটির মূল লক্ষ্য হলেও এতে নারীর দৃষ্টিভঙ্গির ওপর বেশি জোর দেয়া হয়েছে।


মেল ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, গবেষকেরা দেখার চেষ্টা করেছেন পুরুষের আবেদনময় ছবি সম্পর্কে দর্শকের মানসিকতা কেমন। এ ক্ষেত্রে দর্শক হিসেবে নারীর পাশাপাশি কিছু পুরুষের মতামতও নেয়া হয়েছে।


গবেষণাপত্রের লেখক কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজির পোস্টডক্টরাল ফেলো জোআনা ডাইকার বলছিলেন, ‘ সামাজিক যোগাযোগ মাধ্যমে নারী ও পুরুষের যৌন আবেদনময় ছবি কীভাবে আমাদের মনোভাব ও আচরণকে প্রভাবিত করতে পারে সে বিষয়টি জানা জরুরি।


গবেষণার জন্য পুরুষদের সেক্সি ডেটিং প্রোফাইল বেছে নেয়া হয়। এসব প্রোফাইলের ইতিবাচক বা নেতিবাচক বৈশিষ্ট্যগুলো বিচার করতে এগিয়ে নেয়া হয় গবেষণাটি।’


গবেষণার ফল বলছে, শার্ট খোলা ছবির পুরুষ মনোযোগ আকর্ষণে চরমভাবে ব্যর্থ। ডেটিং সাইট টিন্ডার-এ পোস্ট করা এ ধরনের ছবি বলতে গেলে কোনো মনোযোগই কাড়তে পারেনি। নারীর পাশাপাশি গবেষণায় অংশ নেয়া পুরুষরাও পাত্তা দেয়নি সেক্সি প্রোফাইলধারী পুরুষকে।


যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ের ৫৬৭ শিক্ষার্থীর মতামত নেয়া হয়েছে গবেষণায়, যাদের বয়স ১৮ থেকে ২৫ বছরের মধ্যে। অংশগ্রহণকারীদের প্রায় ৫৭ শতাংশ ছিলেন নারী।


গবেষকেরা দৈবচয়নের ভিত্তিতে তাদের একই ব্যক্তির আটটি মক টিন্ডার প্রোফাইলের মধ্যে একটি দেখতে দেন। মক প্রোফাইলগুলো তৈরি করা হয়েছিল এক প্রাপ্তবয়স্ক পুরুষের কোমর থেকে ওপরের ছবি দিয়ে। তবে যৌন আবেদনের তিনটি বৈশিষ্ট্যের ভিত্তিতে প্রোফাইলগুলোকে সাজানো হয়েছিল। এই বৈশিষ্ট্যগুলো হচ্ছে, পেশিবহুলতা, যৌন আবেদনময় চেহারা (শার্টহীন বনাম শার্ট পরা) এবং সম্পর্কের অঙ্গীকার (নিয়মিত যৌনতায় আগ্রহ বনাম প্রতিশ্রুতিবদ্ধ সম্পর্ক)।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.