বিশ্বের সবচেয়ে ছোট কুকুরের উচ্চতা ৪ ইঞ্চিরও কম

 


ODD বাংলা ডেস্ক: সারা বিশ্বে কুকুরের কয়টি প্রজাতি আছে? এর সঠিক উত্তর দেয়া কঠিন। কারণ, এমন অনেক জাত আছে যেগুলোকে অনেকে আলাদা জাত বলে মেনে নেন না। পেটকিন অনুসারে বেলজিয়াম-ভিত্তিক ফেডারেশন সিনোলজিক ইন্টারন্যাশনাল (এফসিআই) আনুষ্ঠানিকভাবে কুকুরের ৩৬০টি প্রজাতিকে স্বীকৃতি দিয়েছে। অন্যদিকে  আমেরিকান কেনাল ক্লাব স্বীকৃতি দিয়েছে ১৯৫ প্রজাতির। 


তবে সবচেয়ে ছোট কুকুর কোনটি-তা নিয়ে মতভেদ নেই। কারণ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস-এর তথ্যমতে উচ্চতার ভিত্তিতে বিশ্বের সবচেয়ে ছোট কুকুরের নাম মিরাকল মিলি।


চিহুয়াহুয়া প্রজাতির মিরাকল মিলি একটি স্ত্রী কুকুর। ২০১১ সালের ডিসেম্বর মাসে জন্ম নেওয়া এ কুকুরটির উচ্চতা ৩.৮ ইঞ্চি (৯.৬৫ সেন্টিমিটার), ওজনে মাত্র পাঁচশো গ্রাম। 


কুকুটির মালিক হলেন পুয়ের্তো রিকোর অধিবাসী ভেনেসা সেমলার। তার পোষা কুকুর মিলিকে নিয়ে তিনি বলেন, 'তার এত ছোট আকার দেখে সবাই অবাক হয়। সে দেখতে খুব ছোট কিন্তু তার 'বড়' (আকর্ষণীয়) ব্যক্তিত্ব রয়েছে। সবাই তাকে পছন্দ করে।'


গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডস-এর অফিসিয়াল ওয়েবসাইটে লেখা রয়েছে, 'জন্মের সময় মিলির ওজন ছিল এক আউন্সেরও কম। মুখ এত ছোত ছিল যে সে তার মায়ের দুধ খেতে পারত না। তাই প্রতি দুই ঘণ্টা অন্তর একটি আইড্রপারে করে তাকে দুধ খাওয়াত ভেনেসা।'

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.