আপেল কেটে রাখলে কেন লালচে হয় জানেন কী?



 ODD বাংলা ডেস্ক: আপেল এমনই একটি ফল যা ছোট-বড় সবারই বেশ পছন্দের। সারাবছর বাজারে সবুজ ও লাল রঙের আপেল পাওয়া যায়। যা খেতেও বেশ মজা। সকালের নাস্তায় যাদের ফল থাকা চাই, তারা অধিকাংশই আপেল খেয়ে থাকেন। তাছাড়া প্রতিদিন একটি করে আপেল খাওয়ার সুফল নিয়ে বিশেষজ্ঞরাও জানিয়েছেন।

তবে সেই আপেল নাস্তার টেবিলে কেটে রাখার কিছুক্ষণের মধ্যেই তা লালচে বা কালচে হতে থাকে। আপেল যত ফ্রেশই হোক না কেন, কেটে রাখলে লালচে হবেই। তবে এর কারণ কি জানেন? বিষয়টি বিরক্তিকর হলেও এর পেছনে কারণ রয়েছে।


বিশেষজ্ঞরা জানান, আপেলের কোষে থাকা টাইরোসিনেজের ক্রিয়ায় অক্সিজেনের সঙ্গে কোষের ফেনলিক যৌগের বিক্রিয়ায় সৃষ্ট উৎপাদের কারণেই এমনটা হয়। প্রত্যেক জীবের মতো আপেলের মধ্যেও অসংখ্য কোষ রয়েছে। 


এতে হাজার হাজার এনজাইম আছে। যার কারণে আপেলের কাটা অংশ লালচে বা কালচে হয়ে যায়। এটি পলিফেনল অক্সিডেজ নামক একটা এনজাইম। একে টাইরোসিনেজও বলা হয়। 


যখন আপেল কাটা হয়, তখন কর্তিত পৃষ্ঠের কোষগুলোও কেটে যায়। ঐ সময় কোষগুলোর ভেতর থেকে পলিফেনল অক্সিডেজসহ আরো অনেক এনজাইম বেরিয়ে আসে। বেরিয়ে আসা এনজাইমগুলো কাটা অংশে ছড়িয়ে যায়। 


তাই যখন কাটা আপেল বাতাসের সংস্পর্শে আসে তখন পলিফেনল অক্সিডেজ এনজাইমটির সহায়তায় কোষের ফেনলিক যৌগ বাতাসের অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে। বিক্রিয়া শেষে এটি কালচে বর্ণ ধারণ করে। এই কারণেই কাটা আপেল কিছু সময়ের পরেই কালচে হয়ে যায়। 


এক্ষেত্রে কাটা আপেল জলে ডুবিয়ে রাখলে লালচে বা কালচে হয় না। কারণ জলে অক্সিজেনের অভাবে এটি বিক্রিয়া করতে পারে না। তাই কাটা আপেলের রং অপরিবর্তিত থাকে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.