বয়কট শব্দটি কোথা থেকে এলো?



 ODD বাংলা ডেস্ক: ‘বয়কট’ শব্দটি ইংরেজি। এর  সোজা  বাংলা হলো এক ঘরে করে রাখা, কিন্তু 'বয়কট' শব্দটি  কীভাবে এলো  জানা যাক। শব্দটির জন্ম মূলত আয়ারল্যান্ডে। সেদেশের ভূমি যুদ্ধ এবং এর সঙ্গে জমির এজেন্ট 'চার্লস সি. বয়কট' (Charles C. Boycott) এর সম্পৃক্ততাকে কেন্দ্র করেই ইংরেজি ভাষায় 'Boycott' শব্দটির প্রবেশ ঘটে।

'চার্লস সি. বয়কট' ল্যান্ড লর্ড Lord Erne এর পক্ষ থেকে কৃষকদের কাছ থেকে খাজনা আদায় করতেন। ১৮৮০ এর দিকে ফসলের উৎপাদন তেমন একটা ভালো হয়নি। তখন Lorn Erne কৃষকদের ১০% খাজনা মওকুফ করার অফার করলে এর বিপরীতে কৃষকরা ২৫% খাজনা মওকুফের দাবি জানায়।


বলাবাহুল্য Lorn Erne তা স্বভাবতই প্রত্যাখ্যান করেছিলেন। এদিকে মিস্টার বয়কট ১১ জন কৃষক কে জমি থেকে বিতাড়িত করেন। এই ঘটনার জেরে কৃষকরা একত্রিত হয়ে মি. বয়কট কে একঘরে করে সমাজ থেকে বিচ্ছিন্ন করে দেওয়ার চেষ্টা করেন। তাদের এলাকার থেকে মি.বয়কট যেন কিছু কিনতে না পারে সে বিষয়ে সবাই ঐক্যবদ্ধ হয়। কৃষকরা মিস্টার বয়কটের জমিতে কাজ না করার সিদ্ধান্তে উপনীত হয়।


স্থানীয় ব্যবসায়ীরা তার সাথে ব্যবসা করা বন্ধ করে দেয়। এবং পোস্টম্যান তার মেইল ডেলিভারি করতে অস্বীকৃতি জানায়। একটা সময়ে চার্লস সি. বয়কট তার জমিতে কাজ করানোর জন্য বা ফসল কাটার জন্য দিনমজুর পর্যন্ত খুঁজে পেলেন না।


Charles C. Boycott কে এভাবে সামাজিক এবং অর্থনৈতিক ভাবে এক ঘরে করে দেওয়ার ঘটনা থেকেই ইংরেজি শব্দ ভান্ডারে ‘Boycott’ শব্দটি যুক্ত হয়। এর অর্থ হলো সামাজিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন করা অর্থাৎ সোজা বাংলায় যাকে বলে এক ঘরে করে রাখা।

তৎকালীন সমসাময়িক পত্র-পত্রিকা ও সংবাদমাধ্যমগুলো তাৎক্ষণিকভাবে এই শব্দটি এক প্রকারে লুফে নেয় এবং বিভিন্ন সংবাদে তা ব্যবহার করতে থাকে।


মজার বিষয় এই যে, "বয়কট" ইংল্যান্ডে ব্যবহৃত  পারিবারিক একটি উপাধি। স্যার জিওফ্রি বয়কট(১৯৪০-বর্তমান) নামে আরো একজন বয়কট আছেন। তিনি আবার ক্রিকেটার(ইংল্যান্ড) হিসেবে খ্যাতি পেয়েছিলেন। টেস্ট,ওডিআই,ফার্স্ট ক্লাস এবং লিস্ট এ ক্রিকেট মিলিয়ে তিনি সর্বমোট ৬৭ হাজারের উপরে রান করেছিলেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.