মাইক্রোওয়েভ ওভেনের কিছু উপকারিতা, জানতেন না আপনিও!



 ODD বাংলা ডেস্ক: মাইক্রোওভেন কমবেশি সকলের বাড়িতেই থাকে। শুধু বেকিং বা খাবার গরমই নয়, মাইক্রোওভেনে করতে পারেন আরো কিছু আজব কাজ। চুলুন জেনে আসি।


** অনেক দিন ধরে শুকনা হার্বস কিনে রেখেছেন।


রান্না করতে গিয়ে দেখলেন ঘ্রাণ চলে গেছে। কী করবেন? মাইক্রোওয়েভ ওভেনের জাদু দেখুন এবার। একটি কাচের কাপে ভালো করে টিস্যু জড়িয়ে নিন। এরপর শুকনা হার্বস, যেমন রোজমেরি, অরিগ্যানো, মেথিপাতা যেটা গরম করতে চান সেটা দিয়ে দিন। এক মিনিটের বেশি তাপমাত্রায় গরম করে নিন। দেখবেন আগের ঘ্রাণ ফিরে এসেছে।

** বাদাম ভেজে পাত্রে রেখেছেন। কিন্তু বেশি দিন হওয়াতে নেতিয়ে গেছে। একটি কাচের পাত্রে হাফ চামচ সাদা তেল বা বাটার নিয়ে নিন। এরপর বাদামগুলো দিন। এক মিনিট গরম করুন।  ঠাণ্ডা হলে দেখবেন বাদামি রং ধারণ করেছে। সুন্দর গন্ধও পাওয়া যাচ্ছে।


** আপেল পাতলা করে স্লাইস করে কেটে নিন। এরপর অল্প বাটার আর একটু চিনি বা সিরাপ দিয়ে মেখে নিন। এবার একটি পাত্রে আপেল রেখে ঢেকে দিন। বেশি তাপমাত্রায় তিন মিনিট গরম করে নিন। তৈরি হয়ে যাবে বেকড আপেল।


** গাজর, ব্রকলি, মটরশুঁটি, ফুলকপি একটি পাত্রে নিয়ে জল আর পরিমাণমতো লবণ দিন। একটু মাখন বা তেল দিতে পারেন। এবার ঢেকে দিন। উচ্চ তাপমাত্রায় সাত মিনিট গরম করুন। হয়ে গেল বেকড সবজি।


** সবজি আর মুরগি ভালো করে টুকরা করে নিন। এবার একটি পাত্রে মাখন, সবজি, মুরগির মাংস দিয়ে পরিমাণমতো জল আর দুধ মেশান। বাটির মুখ বন্ধ করুন। ৩০ মিনিট গরম করুন। হয়ে গেল চিকেন স্যুপ। একটু মসলা যেমন গোলমরিচ গুঁড়া, রসুন, লবণ এগুলো দিতে পারেন। দরকার হলে সময় বাড়িয়ে গরম করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.