বিশ্বের সবচেয়ে ছোট টিভি, যা একটি ডাকটিকিটের সমান

 


ODD বাংলা ডেস্ক: টিভি বিনোদনের অন্যতম মাধ্যম। কতজনের যে অবসরের সঙ্গী এই টিভি। ঘরে বসে বা শুয়ে মনের আনন্দে রিমোর্ট চেপে পছন্দের অনুষ্ঠান উপভোগ করার মাধ্যম এটি। এই টিভিকে যদি সঙ্গে নিয়ে ঘোরা যেত। তবে কতই না মজা হতো। তবে এতো বড় আকারের টিভি সঙ্গে নিয়ে বাইরে যাওয়া তো অসম্ভব। কী তাই না?

এই অসম্ভব কাজ এখন সম্ভবও হতে পারে। কারণ আবিষ্কার হয়ে গেছে বিশ্বের সবচেয়ে ছোট টিভি। যা মাত্র ১ ইঞ্চি ডিসপ্লের টিভি। এটি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হচ্ছে টাইনিসারকিটস। প্রতিষ্ঠানটি মাত্র ১ ইঞ্চি ডিসপ্লের টিভি বাজারে এনেছে। যা বিশ্বের সবচেয়ে ছোট টিভি।


বিশ্বের অন্যান্য প্রতিষ্ঠানের তৈরি করা বড় স্ক্রিনের প্রতিযোগিতার যুগে ছোট স্ক্রিনের টিভি আবিস্কার করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। একসঙ্গে দুটি টাইনিটিভি বা ছোট টিভি তৈরি করেছে তারা। যার একটির স্ক্রিন ০.৬ ইঞ্চি বা ১৫মিমি এবং অন্যটি হচ্ছে মাত্র ১.০ ইঞ্চির। 


প্রতিষ্ঠানটির দাবি, টিভিগুলোর আকার একটি ডাকটিকিটের সমানই হবে।



প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ জানায়, টিভিগুলোতে আধুনিক লুক দেওয়া হয়েছে। রয়েছে দুটি ঘূর্ণায়মান নব। যা দিয়ে টিভির ভলিউম ও চ্যানেল নিয়ন্ত্রণ করা যায়। কম্পিউটারের সঙ্গে একটি ইউএসবি সি টাইপ ক্যাবল সংযুক্ত করে চালাতে হবে এই টিভিগুলো। একবার চার্জ দিলে অন্তত এক ঘণ্টা চলবে এগুলো। দুইটি টিভিই নিয়ন্ত্রণ করবে বিল্ট-ইন বোতাম। টিভির সঙ্গে একটি ইনফ্রারেড রিমোট কন্ট্রোলারও দেওয়া থাকবে।


এছাড়াও উভয় টিভিতে একটি ৮জিবি মাইক্রোএসডি কার্ড ইনস্টল করারও সুযোগ রাখা হয়েছে। যা দিয়ে ৪০ ঘণ্টা ভিডিও ফুটেজ সরবরাহ করে রাখা যাবে। যেকোনও ভিডিও কম্পিউটারে সংযুক্ত করে দেখা যাবে। কবে তা কনভার্ট করে নিতে হবে। এই সব সুবিধাই গ্রাহক বিনামূল্যে পাবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটি।


আকারে ছোট বলে এর দাম খুব বেশি নয়। প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ জানায়, সবার সাধ্যের মধ্যে রাখতেই এই টিভিগুলোর দাম নির্ধারণ করা হয়েছে মাত্র ৪৯ মার্কিন ডলার। যা ভারতীয় মুদ্রায় ৪ হাজার ৯৭৩ টাকা। 


ডিভাইসটি বর্তমানে কিকস্টার্টার প্রচারণার অংশ হিসেবে রয়েছে, যেখানে কম্পানিটি এখন পর্যন্ত এক লাখ ২৮ হাজার ৬৪০ মার্কিন ডলার সংগ্রহ করেছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.