মুখের দুর্গন্ধ দূর করবে হলুদ-জল



 ODD বাংলা ডেস্ক: রান্নাঘরে হলুদ থাকবে না তাকি হয়! এটি একটি মশলা, কিন্তু এর গুণ গুনেও শেষ করা যাবে না। রান্নায় এক চিমটি হলুদখাবারে রং যোগ করে যেমন রং বদলে দেওয়া যায় তেমনি মুখের গন্ধও দূর করা সম্ভব

হলুদে আছে কারকিউমিন। যা মূলত অর্গানিক, নন-টক্সিক রাসায়নিক যৌগ। হলুদে আরো আছে অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এমনকি হলুদে অ্যান্টিসেপটিক ধর্মী উপাদানও পাওয়া যায়। ফলে এটি অ্যান্টিসেপটিক হিসেবে দারুণ কাজ করে। কাটা-ছেঁড়া কিংবা ক্ষতর ক্ষেত্রে অব্যর্থ এবং সহজলভ্য ওষুধ হচ্ছে হলুদ। হলুদের গুণ বলে শেষ করা যাবে না। দাঁত কিংবা মুখের কোনো রোগের চিকিৎসায় হলুদ দারুণ কার্যকর।


>> মুখের আলসার চিকিৎসাতেও অত্যন্ত কার্যকর হলুদ। এই মশলা মাউথওয়াশ হিসেবে এবং দাঁতের ক্ষেত্রে হোয়াইটনিং এজেন্ট হিসেবেও কাজ করে।


>>হলুদ দাঁত প্লাক দূর করে এবং দাঁতের ক্ষয় রোধ করতে ডেন্টাল সিল্যান্ট হিসেবেও কাজ করে এই মশলা। এ-ছাড়াও নানা রোগের দুর্দান্ত ওষুধ হিসেবেও সহজলভ্য হলুদের ভূমিকা অনস্বীকার্য।


>>হলুদ-জল দিয়ে আমাদের মুখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে। আসলে বিশেষজ্ঞদের মতে, এই হলুদ জল দিয়ে রোজ গার্গল করলে শরীর সুস্থ থাকে। 


গার্গল করার জন্য হলুদ-জল যেভাবে কাজ করে


এর জন্য প্রথমে এক গ্লাস হালকা গরম জল নিতে হবে। এর মধ্যে আধ চা-চামচ হলুদ গুঁড়া এবং দুই চিমটি ব্ল্যাক সল্ট যোগ করতে হবে। কিংবা একটি প্যানের মধ্যে জল নিয়ে তাতে হলুদ যোগ করে ২ থেকে ৫ মিনিট ধরে ফুটিয়ে নিতে হবে। মিশ্রণটি ফুটতে শুরু করলে গ্যাসের আঁচ বন্ধ করে দিতে হবে। এরপর ঠান্ডা করে নিতে হবে। এটি কুসুম গরম থাকাকালীন তাতে দুই চিমটি সাধারণ লবণ যোগ করতে হবে। দাঁত মেজে তারপর এই জল আর হলুদের মিশ্রণ দিয়ে গার্গল করে নিতে হবে। তাতে সারা দিন ধরে মুখে একটা তরতাজা ভাব বজায় থাকবে। মুখে দুর্গন্ধও হবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.