সালতো দে কাস্ত্রো: ২৬০,০০০ ইউরোতে বিক্রি হচ্ছে স্পেনের যে গ্রাম!

 


ODD বাংলা ডেস্ক: শুধু একটি বাড়ি নয়, বিক্রি হবে পুরো গ্রামই। শুনতে অবাক লাগলেও এমন বিজ্ঞাপনই দেখা গেছে সম্পত্তি ক্রয়-বিক্রয়ের একটি ওয়েবসাইটে। স্পেনের এই গ্রামটির নাম সালতো দে কাস্ত্রো। ২৬০,০০০ ইউরোতে এই পুরো গ্রামটিই কিনে নেওয়া যাবে বলে ঘোষণা দেওয়া হয়েছে ওয়েবসাইটে।


স্পেন ও পর্তুগালের সীমান্তের কাছে জামোরা প্রদেশে অবস্থিত এই গ্রাম। মাদ্রিদ থেকে সড়ক পথে পৌঁছাতে সময় লাগে প্রায় ৩ ঘণ্টা। সালতো দে কাস্ত্রোতে রয়েছে অনেকগুলো অট্টালিকা। অধিকাংশ ছোট স্প্যানিশ শহরেই যে ধরনের বাড়ি দেখতে পাওয়া যায়, এই বাড়িগুলোও সেরকমই। এর মধ্যে ৪৪টি হলো বসতবাড়ি। তাছাড়া রয়েছে একটি হোটেল, একটি গির্জা ও একটি স্কুল। সমবেতভাবে ব্যবহার করার মতো একটি সুইমিং পুলও রয়েছে এই গ্রামে। নিরাপত্তারক্ষীদের থাকার জন্য রয়েছে ব্যারাক বিল্ডিং।


যে ওয়েবসাইটে গ্রামটি বিক্রয়ের কথা জানানো হয়েছে, সেখানে বলা হয়েছে- ১৯৫০ সালে একটি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা এই গ্রামটি গড়ে তোলে। কাছেই একটি বাঁধ নির্মাণের জন্য এখানে বহু মানুষ কাজ করতেন। ১৯৮০ সাল নাগাদ বাঁধ নির্মাণ শেষ হয়ে গেলে প্রায় সকলেই গ্রাম ছেড়ে চলে যান। সালতো দে কাস্ত্রো কয়েক দশক ধরেই পরিত্যক্ত অবস্থায় রয়েছে।


সালতো দে কাস্ত্রোর বর্তমান মালিক ২০০০ সালের শুরুর দিকে গ্রামটি কেনেন। এটিকে একটি পর্যটনকেন্দ্রে রূপান্তরিত করার ইচ্ছে ছিল তার। কিন্তু তারপরেই 'ইউরোজোন সঙ্কট' দেখা দেওয়ায় এক দেশ থেকে অন্য দেশে বিনিয়োগ করা কঠিন হয়ে দাঁড়ায়। ফলে মালিক তার পরিকল্পনা বাস্তবায়ন করতে সক্ষম হননি। এখন জায়গাটির মালিকের বয়স ৮০ পেরিয়ে গেছে। জমি জায়গা আর সামলে রাখতে পারছেন না তিনি, সেজন্যই এটি বিক্রির চেষ্টা চালাচ্ছেন। 


যে সংস্থাটি এই গ্রাম বিক্রয়ের বিষয়টি দেখছে, তারা জানিয়েছে এখনো পর্যন্ত রাশিয়া, ফ্রান্স, বেলজিয়াম ও ব্রিটেনের প্রায় তিনশো জন গ্রামটি কেনার আগ্রহ দেখিয়েছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.