নিলামে উঠছে মার্কিন সংবিধানের প্রথম ছাপা সংস্করণের দুর্লভ কপি

 


ODD বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম প্রিন্টেড সংস্করণের মাত্র দুটি কপি এখনও ব্যক্তিগত সংগ্রহে টিকে আছে। তার একটি কপি গত বছর রেকর্ড ৪৩.২ বিলিয়ন ডলার মূল্যে বিক্রি হয়েছে। দ্বিতীয় কপিটি আগামী মাসে নিলামে উঠছে। খবর এনপিআর-এর।


দীর্ঘদিন দুর্লভ এই কপিটির মালিক ছিলেন অ্যাড্রিয়ান ভ্যান সিন্ডেরেন। ১৮৯৪ সালের পর এই প্রথম আগামী ডিসেম্বরে মার্কিন সংবিধানের এই কপিটি নিলামে তুলবে সদেবিজ।


সদেবিজ আশা করছে, মার্কিন সংবিধানের প্রথম ছাপা সংস্করণের এই কপিটি অন্তত ২০ মিলিয়ন থেকে ৩০ মিলিয়ন ডলার দামে বিক্রি হবে। এত দামে এর আগে কোনো দলিল বা বইপত্র বিক্রি হয়নি।


গত বছরের নভেম্বরে একটি দল মার্কিন সংবিধানের দুর্লভ এই কপিটি কিনে নেওয়ার জন্য অর্থ তুলতে থাকে। মূল্যবান এই দলিলটি স্থায়ীভাবে প্রকাশ্যে প্রদর্শনের উদ্দেশ্যে কেনার জন্য তারা ১৭ হাজার মানুষের কাছ থেকে ৪০ মিলিয়ন ডলারের বেশি তোলে। কিন্তু ধনকুবের কেনেথ গ্রিফিনের কাছে তাদের হার মানতে হয়।


গত বছর মার্কিন সংবিধানের দুর্লভ কপি কেনার এই সম্মিলিত উদ্যোগটি নিয়েছিল কনস্টিটিউশনডিএও নামে একটি গ্রুপ। নতুন নিলামের ঘোষণা আসার পর এনপিআর গ্রুপটির সঙ্গে যোগাযোগ করলে তারা জবাব দেয়, নিলামে তাদের অংশ নেওয়ার পরিকল্পনা রয়েছে।


মার্কিন সংবিধানের যে কপিটি নিলামে উঠবে সেটি ছাপা হয়েছিল ১৭৮৭ সালে। ওই বছরই সর্বপ্রথম মার্কিন সংবিধান ছাপা হয়। 


প্রথম সংস্করণে ছাপা হয়েছিল ৫০০ কপি সংবিধান। ছেপেছিল জন ডানল্যাপ অ্যান্ড ডেভিড ক্লেপুল। 


মার্কিন সংবিধানের ছাপা হওয়া প্রথম সংস্করণের মাত্র ১৩টি কপি এখনও টিকে আছে বলে জানা যায়। তার মধ্যে দুটি কপি আছে ব্যক্তিগত সংগ্রহে। বাকি ১১ কপি আছে বিভিন্ন সরকার ও প্রতিষ্ঠানের কাছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.