এই পুষ্টির ঘাটতির ফলে মাইগ্রেনের সমস্যা বাড়তে পারে, আজ থেকেই ডায়েটে এগুলি রাখুন



ODD বাংলা ডেস্ক: মাথাব্যথার সমস্যা খুবই তীব্র। মাথায় ব্যথা হলে সারা শরীর সুস্থ থাকলেও কোনও কাজ করা কঠিন। মাইগ্রেন সবচেয়ে বিপজ্জনক ধরনের মাথাব্যথার একটি। মাথার এক অংশে মাইগ্রেনের ব্যথা হয়, যার কারণে মাইগ্রেনকে মাইগ্রেনও বলা হয়। মাইগ্রেনের সমস্যা জেনেটিকও হতে পারে। কিন্তু শরীরে নির্দিষ্ট ভিটামিন ও মিনারেলের অভাবেও মাইগ্রেন হতে পারে। আসুন জেনে নিই কোন পুষ্টির ঘাটতির কারণে মাইগ্রেন হতে পারে এবং কীভাবে তা দূর করা যায়।

ম্যাগনেসিয়ামের অভাব

ম্যাগনেসিয়ামের অভাবে মাথাব্যথা হতে পারে। মাইগ্রেনের অনুপস্থিতিতে টেনশন ও মাথাব্যথার সমস্যা হয়। এই ক্ষেত্রে, একটি মাইগ্রেন হতে পারে। মাইগ্রেন নিরাময় করতে হলে শরীরে ম্যাগনেসিয়াম সরবরাহ করাও প্রয়োজন। এ জন্য ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে।

ভিটামিন ডি এর অভাব

ভিটামিন ডি শরীরের জন্য অপরিহার্য। হাড় ও মাংসপেশির মজবুতির জন্য শরীরের ভিটামিন ডি প্রয়োজন। ভিটামিন ডি ম্যাগনেসিয়াম শোষণের জন্যও প্রয়োজনীয়। এর ঘাটতির কারণে মাইগ্রেনের সমস্যা হতে পারে। যদি এমন হয়, তাহলে কিছুক্ষণ রোদে বসে ভিটামিন ডি পূরণ করুন বা আপনার খাবারে ভিটামিন ডি সমৃদ্ধ জিনিস অন্তর্ভুক্ত করুন।

ভিটামিন বি কমপ্লেক্সের অভাব

ভিটামিন বি কমপ্লেক্সের অভাবে মাথাব্যথা হতে পারে। শরীরে ভিটামিন B1, B2, B3, B5, B6 এবং ভিটামিন B12 এর অভাব থাকলে আপনাকে মাইগ্রেনের সম্মুখীন হতে হতে পারে। মাইগ্রেনের সমস্যা থাকলে খাদ্যতালিকায় এই ভিটামিন সমৃদ্ধ জিনিস খেতে হবে।

ডায়েটে এই জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন

ভিটামিন বি কমপ্লেক্সের ঘাটতি মেটাতে কলা, আপেলের মতো ফল, ব্রকলির মতো সবজি এবং দুধ, দই, পনির, ডিম, ডাল, বাদাম, মাছ খেতে হবে। সেই সঙ্গে দুগ্ধজাত খাবারের মাধ্যমেও ভিটামিন ডি-এর ঘাটতি মেটানো যায়। সবুজ শাকসবজি, বাদাম, গম, বার্লি এবং ওটস দিয়ে ম্যাগনেসিয়ামের ঘাটতি পূরণ করা যায়।

 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.