রান্নাঘরেই লুকিয়ে আছে রোগের আসল কারণ, এই কয়টি খাবার অজান্তে ডাকছে কঠিন বিপদ

 


ODD বাংলা ডেস্ক: সকলের মতেই বাড়ির খাবার স্বাস্থ্যকর। সুস্থ থাকার জন্য অনেকেই রেস্তোরাঁর মুখরোচক খাবার ত্যাগ করে বাড়ির খাবারে মন দিয়ে থাকেন। কিন্তু, জানেন কি বাড়ি খাবার থেকেও হতে পারে কঠিন রোগ। আজ রইল কয়টি খাবারের হদিশ। সকলের রান্না ঘরেই মজুত থাকে এই কয়টি খাবার। অজান্তে আমরা রোজ খাদ্যতালিকায় যোগ করে থাকি এই খাবারগুলো। কিন্তু, জানেন কি এই সকল খাবারের কারণে শরীরে বাসা বাঁধছে কঠিন রোগ। দেখে নিন কী কী।


বন্ধ করুন ময়দা খাওয়া। ময়দা দিয়ে তৈরি পরোটা, রুটি-র মতো খাবার মোটেই স্বাস্থ্যকর নয়। ময়দার কারণে বৃদ্ধি পায় ওজন। তেমনই টাইপ ২ ডায়াবেটিস, কোলেস্টেরলের কারণ হল এই ময়দা। গবেষণায় দেখা গিয়েছে যারা নিয়মিত ময়দা খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই আটার তৈরি রুটি, পরোটা খান। কিন্তু, চেষ্টা করুন ময়দা যতটা পারবেন কম খেতে।


রান্নায় অধিক তেল ব্যবহার করেন অনেকে। স্বাদ আনতে তেল ও মশলা দিয়ে ভালো করে রান্না কষিয়ে থাকেন। খাবারে স্বাদ আনতে গিয়েই বাড়ছে শারীরিক জটিলতা। পকোড়া, ফ্রাই, পরোটা জাতীয় খাবার খাওয়া যতটা পারবেন কম করুন। এর কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, স্থূলতা, জয়েন্টে ব্যথা, ওভারিয়ান ক্যান্সারের মতো ঝুঁকি বাড়ছে। তেল খাওয়া শরীরে জন্য ক্ষতিকারক। তাই যতটা পারবেন কম তেল খান।


তেমনই বন্ধ করুন চিনি খাওয়া। খির, মিষ্টি, লাড্ডু তৈরিতে তো বটেই সঙ্গে সব খাবারে চিনি দেন অনেকে। এর সঙ্গে রোজ চায়ে চিনে খেয়ে থাকেন বহুজন। এই চিনি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। এটি উচ্চ রক্তচাপ, প্রদাহ, শরীরে চর্বি বৃদ্ধি ও ফ্যাটি লিভারের রোগ হতে পারে। তাই সুস্থ থাকতে চাইলে বন্ধ করুন চিনি খাওয়া। চিনি একাধিক শারীরিক জটিলতা বৃদ্ধি করে থাকে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের বেশিরভাগ মানুষ অত্যাধিক নুন খান। যার কারণে রক্তচাপ বৃদ্ধি পায়। তেমনই হার্ট, মস্তিষ্ক ও কিডনি ক্ষতিগ্রস্থ হয়। এবার থেকে সুস্থ থাকে মেনে চলুন এই বিশেষ টিপস। শরীর থাকবে সুস্থ। পরিমীত নুন খান। তা না হলে বাড়তে পারে শারীরিক জটিলতা। এবার থেকে এই কয়টি খাবার ত্যাগ করুন তালিকা থেকে। যা বৃদ্ধি করে নানান শারীরিক জটিলতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.