শীতের শুরুতে বাড়ে পা ও গোড়ালি ব্যথার সমস্যা, আরাম পেতে মেনে চলুন এই কয়েকটা কথা

 


ODD বাংলা ডেস্ক: পায়ের বা গোড়ালির ব্যথা নানা কারণে হতে পারে। যে কোনও বয়সের মানুষ এতে কষ্ট পেতে পারেন। যদিও একটু বয়স্ক মহিলাদের মধ্যে এই সমস্যার প্রবণতা দেখা যায়। সকালে বিছানা থেকে মাটিতে পা রাখার সময় এই ব্যথা আরও খারাপ হয়। প্ল্যান্টার ফ্যাসাইটিস গোড়ালি ব্যথার প্রধান কারণ, যা হিল স্পার সিন্ড্রোম নামেও পরিচিত। এছাড়াও, গোড়ালিতে ব্যথার আরও অনেক কারণ থাকতে পারে যেমন স্ট্রেস, ফ্র্যাকচার, টেন্ডোনাইটিস এবং আর্থ্রাইটিসের কারণেও হতে পারে। গোড়ালির ব্যথা আপনার পুরো রুটিনকে প্রভাবিত করতে পারে।


সাধারণত গোড়ালির ব্যথা কিছু সময়ের মধ্যে চলে যায়, তবে অনেক ক্ষেত্রে দেখা গেছে গোড়ালি, পেশি ও জয়েন্টে ফোলাভাব অনেকক্ষণ থাকে। যার কারণে কিছু করা কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে, কিছু ঘরোয়া টিপস চেষ্টা করা আপনার জন্য গুরুত্বপূর্ণ, যাতে এই সমস্যার সমাধান করা যায়। তাহলে চলুন জেনে নেই সেই কার্যকরী পদ্ধতিগুলো।


গরম জলেতে ফিটকিরি ব্যবহার করুন


ফিটকিরি বা শিলা লবণও প্রদাহ কমাতে খুবই উপকারী বলে প্রমাণিত হয়। এ জন্য হালকা গরম জলেতে পা ডুবিয়ে বসুন, এতে মাংসপেশি ও গোড়ালির শক্ততা দূর হবে এবং ব্যথা উপশম হবে।


গরম তেল ব্যবহার করুন


পেশীতে রক্ত সঞ্চালন উন্নত করতে গরম তেল দিয়ে ম্যাসাজ করতে পারেন। এতে আটকে থাকা শিরাগুলো খুলে যায় এবং গোড়ালি মজবুত হয়। গরম তেল বা ঘি দিয়ে গোড়ালি ম্যাসাজ করলে অল্প সময়ের মধ্যেই ব্যথা থেকে মুক্তি পাবেন।


হলুদ ব্যবহার করুন


হলুদের অনেক ঔষধি গুণ রয়েছে, এতে রয়েছে ব্যথা উপশমকারী গুণ, যা প্রদাহ কমাতে খুবই সহায়ক। এজন্য তেলে হলুদ মিশিয়ে গোড়ালিতে লাগান। আপনি চাইলে এতে গুড়ও যোগ করতে পারেন। এই পেস্টটি গোড়ালিতে লাগালে ব্যথায় দারুণ উপশম হবে।


হিল চপ্পল পরা এড়িয়ে চলুন:


আপনি যদি কাজ করেন এবং হিল এবং জুতো পরতে পছন্দ করেন, তাহলে আপনার অভ্যাস পরিবর্তন করুন। লম্বা হিল অস্বাভাবিক রক্ত প্রবাহ ঘটায়। এতে গোড়ালি ও পায়ে বেশ ব্যথা হয়।


গোড়ালি ময়শ্চারাইজড রাখুন


যদি আপনার গোড়ালি বেশি ফাটতে শুরু করে বা এটি শক্ত হয়ে যায়, তাহলে বেশ ব্যথা অনুভব হতে শুরু করে। অতএব, আপনি সবসময় গোড়ালি ময়শ্চারাইজ করা উচিত, যাতে তারা ফেটে না যায়। রাতে ঘুমানোর আগে আপনার গোড়ালি ময়শ্চারাইজ করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.