ফিট অ্যান্ড ফাইন থাকতে এভাবে রান্না করে খান, ৫০ বছর বয়সেও দেখাবে 'ইয়াং'

 


ODD বাংলা ডেস্ক: স্টিম ফুড মানে বাষ্পে রান্না করা খাবার। এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বাষ্পে রান্না করলে কখনোই এর পুষ্টিগুণ নষ্ট হয় না। এর সুবিধা হলো শরীর সহজেই সব ধরনের পুষ্টি পায়। এই খাবারে ক্যালরির পরিমাণও অনেক কম। শুধু তাই নয়, এই খাবারটি সহজে হজমও হয়। বাষ্পযুক্ত খাবার বিভিন্নভাবে শরীরের উপকার করে। আসুন জেনে নিই এটি স্বাস্থ্যের জন্য কতটা উপকারী।


ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ


খাবার ভাজা এবং রান্না করলে এর পুষ্টিগুণ অর্থাৎ পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়, কিন্তু বাষ্পযুক্ত খাবারে তা হয় না। এতে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। বি ভিটামিন, ভিটামিন সি, নিয়াসিন, থায়ামিনের পাশাপাশি ফসফরাস এবং জিঙ্কের মতো খনিজ পদার্থ বাষ্পীয় খাবারে পাওয়া যায়, যা শরীরের উপকার করে এবং সুস্থ রাখে।


ওজন কমান, ফিট হন


স্টিম ফুড খেলে শরীরে অতিরিক্ত মেদ জমে যাওয়ার আশঙ্কা একেবারেই দূর হয়ে যায়। বাষ্পযুক্ত খাবারে চর্বির পরিমাণ নগণ্য। অতএব, যারা ওজন কমাতে চান তাদের বাষ্পীয় খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। বাষ্পযুক্ত খাবার শরীরকে সক্রিয় করে এবং শক্তি আনে।


স্বাদ সঙ্গে স্বাস্থ্যের যত্ন


স্টিম মানে বাষ্পে খাবার রান্না করলে এতে উপস্থিত পুষ্টিগুণ অটুট থাকে, স্বাদের পাশাপাশি রঙও অটুট থাকে। এর ফলে শরীর প্রয়োজনীয় সব পুষ্টিও পায়। আপনি চাইলে এই খাবারে প্রয়োজনে লবণ বা মশলাও যোগ করতে পারেন।


কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে


কোলেস্টেরল কমাতে প্রায়ই বাষ্পযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়াও, বাষ্পযুক্ত খাবার রক্তচাপের ক্ষেত্রেও খুব সহায়ক বলে প্রমাণিত হয়। স্টিম মানে বাষ্প দিয়ে রান্না করা খাবারে আলাদা কোনো তেল বা ঘি যোগ করা হয় না। এমন পরিস্থিতিতে কোলেস্টেরল নিয়ন্ত্রণে বাষ্পযুক্ত খাবার খুবই ভালো বলে মনে করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.