ভুলেও রবিবারে জল দেবেন না তুলসী গাছে, রুষ্ট হয়ে বিদায় নেবেন লক্ষ্মী

 


ODD বাংলা ডেস্ক: হিন্দুধর্মে বিভিন্ন গাছের মাহাত্ম্য রয়েছে। অনেক গাছকেই হিন্দুধর্মাবলম্বীরা দেবতাজ্ঞানে পুজো করেন। তেমনই একটি গাছ হল তুলসী গাছ। মনে করা হয় তুলসী গাছে স্বয়ং মা লক্ষ্মী বাস করেন। নিয়মিত তুলসী গাছের পুজো করলে এবং তুলসী গাছে জল দিলে মা লক্ষ্মী তুষ্ট হন এবং সেই পরিবারে নিজের আশীর্বাদ সর্বদা বজায় রাখেন।


নিয়মিত ভক্তিভরে তুলসীর পুজো করলে বাড়িতে সুখ ও সমৃদ্ধি অক্ষয় হয়ে বিরাজ করে। সেই কারণে বেশিরভাগ হিন্দু গৃহস্থ বাড়িতে তুলসী গাছ অবশ্যই থাকে। যে বাড়িতে তুলসী গাছ থাকে, সেই বাড়িতে স্বয়ং মা লক্ষ্মী বিরাজ করেন বলে মনে করা হয়। তুলসীকে বিষ্ণুর স্ত্রী বলে মনে করা হয়। তাই তুলসী গাছের পুজো করলে তুষ্ট হন নারায়ণও।


তবে একটা কথা মনে রাখবেন, ভুলেও রবিবার তুলসী গাছে জল দেবেন না। মনে করা হয়, রবিবারে তুলসী গাছে জল দিলে মা লক্ষ্মী রুষ্ট হয়ে বিদায় নেন। রবিবার ছাড়াও একাদশী তিথিতেও তুলসী গাছে জল দিতে নেই। কিন্তু কেন রবিবার ও একাদশীতে তুলসী গাছে জল দেওয়া বারণ? শাস্ত্রে এই বিষয়ে কী বলছে তা জেনে নিন এখানে।


রবিবার কেন তুলসী গাছে জল দেবেন না?


রোজ সকালে স্নান সেরে তুলসী গাছে জল দিতে হয়। কিন্তু রবিবার ও একাদশীগুলোতে ভুলেও তুলসী গাছে জল দেওয়া যাবে না। কারণ মনে করা হয় প্রতি রবিবার তুলসী মা তাঁর স্বামী নারায়ণের জন্য নির্জলা উপবাস রাখেন। তাই এদিন তুলসী গাছে জল দিলে তাঁর উপবাস ভঙ্গ হয়ে যাবে। মনে করা হয় রবিবার তুলসী গাছে জল দিলে বাড়িতে নেগেটিভ এনার্জি ছড়িয়ে পড়ে।


একাদশীতে কেন তুলসী গাছে জল দেবেন না?


একাদশী তিথিতেও তুলসী গাছে জল দিতে নেই। এদিন তুলসী গাছের পাতা ছিঁড়তেও বারণ করা হয়। কারণ মনে করা হয় একাদশীতেও তুলসী নারায়ণের জন্য উপবাস রাখেন। তাই এদিন তুলসী গাছে জল দিলে তাঁর উপবাস ভঙ্গ হয়ে যাবে। সেই কারণে একাদশীতেও তুলসী গাছে জল দিতে বারণ করা হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.